টুইটারের অংশীদার হলেন যারা

দিনবদলবিডি ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ দুপুর ১২:২২, বুধবার, ২ নভেম্বর, ২০২২, ১৭ কার্তিক ১৪২৯
ফাইল ফটো

ফাইল ফটো

বিশ্বের এক নম্বর ধনী হয়েও ৪ হাজার ৪০০ কোটি মার্কিন ডলারের এই চুক্তি করতে অন্যদের সাহায্য নিতে হয়েছে টেসলা প্রধান…

বহু নাটকীয়তার অবসান ঘটিয়ে অবশেষে গেল সপ্তাহে জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম টুইটার কিনে নিয়েছেন ইলন মাস্ক।

বিশ্বের এক নম্বর ধনী হয়েও ৪ হাজার ৪০০ কোটি মার্কিন ডলারের এই চুক্তি করতে অন্যদের সাহায্য নিতে হয়েছে টেসলা প্রধান মাস্ককে।

মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গের এক প্রতিবেদনে জানানো হয়েছে, টুইটার কেনার চুক্তিতে ইলন মাস্কের অংশীদার হিসেবে রয়েছেন সৌদি যুবরাজ আল-ওয়ালিদ বেন তালাল, টুইটারের সহ-প্রতিষ্ঠাতা জ্যাক ডরসি, কাতার সরকারসহ আরও অনেকে।

যুবরাজ আল-ওয়ালিদ বিন তালাল: কিংডম হোল্ডিং কোম্পানির মাধ্যমে টুইটারের প্রায় সাড়ে ৩ কোটি শেয়ার স্থানান্তর করেছেন সৌদি যুবরাজ। প্রতিটি শেয়ার ৫৪ দশমিক ২০ ডলার ধরলে তার বিনিয়োগ দাঁড়ায় প্রায় ১৯০ কোটি ডলার। এর ফলে টুইটার নিয়ন্ত্রণকারী নতুন কোম্পানি এক্স হোল্ডিংসে ‘দ্বিতীয় বৃহত্তম বিনিয়োগকারী’ হিসেবে নাম লিখিয়েছেন আল-ওয়ালিদ বিন তালাল।

ল্যারি এলিসন: সফটওয়্যার কোম্পানি ওরাকলের সহ-প্রতিষ্ঠাতা ল্যারি এলিসন ইলন মাস্কের নিয়ন্ত্রণাধীন টুইটারে অংশীদারত্ব পেতে বিনিয়োগ করেছেন ১০০ কোটি ডলার।

জ্যাক ডরসি: টুইটারের সহ-প্রতিষ্ঠাতা ও সাবেক প্রধান নির্বাহী ১ কোটি ৮০ লাখের বেশি শেয়ার স্থানান্তর করেছেন, যার মূল্য প্রায় ৯৭ কোটি ৮০ লাখ ডলার। এর মাধ্যমে মাস্কের এক্স হোল্ডিংসে অংশীদারত্ব পেয়েছেন তিনি।

কাতার বিনিয়োগ কর্তৃপক্ষ: কাতারের সার্বভৌম সম্পদ তহবিলের (সভেরিন ওয়েলথ ফান্ড অব কাতার) সহায়ক সংস্থাটি এক্স হোল্ডিংসে শেয়ারের জন্য ৩৭ কোটি ৫০ লাখ ডলার বিনিয়োগ করেছে।

উল্লেখ্য, টুইটার কিনতে মাস্ক নিজের পকেটে থেকে খরচ হয়েছে ২ হাজার ৭০০ কোটি টাকা। বিনিয়োগকারী ও অন্যান্য বৃহৎ তহবিল থেকে জোগাড় করেছেন ৫২০ কোটি ডলার। বাকি প্রায় ১ হাজার ৩০০ কোটি ডলার বিভিন্ন ব্যাংক থেকে ঋণ নিয়েছেন বিশ্বের শীর্ষ এ ধনী।

মাস্ক যেসব ব্যাংক থেকে ঋণ নিয়েছেন সেগুলোর মধ্যে রয়েছে- যুক্তরাষ্ট্রের মর্গান স্ট্যানলি, ব্যাংক অব আমেরিকা, জাপানের মিতসুবিশি ইউএফজে ফিন্যান্সিয়াল গ্রুপ ও মিজুহো ব্যাংক, ব্রিটিশ ব্যাংক বার্কলেস এবং ফ্রান্সের ব্যাংক সোসিয়েট জেনারেল ও বিএনপি পারিবাস। 

দিনবদলবিডি/আরএজে

সর্বশেষ

পাঠকপ্রিয়