স্পেনের গ্রামটি বিক্রি হচ্ছে ২৬ কোটি টাকায়

রকমারি ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ বিকাল ০৪:০৪, শুক্রবার, ১১ নভেম্বর, ২০২২, ২৬ কার্তিক ১৪২৯

উত্তর-পশ্চিম স্পেনের সালতো দে কাস্ত্রো নামের গ্রামটি কিনে নেওয়া যাবে বাংলাদেশি ২৬ কোটি টাকায়। বিশ্বের যে কেউই এই গ্রাম কিনে গড়তে পারবেন বসতি। বসবাসের জন্য সব সুবিধাই আছে সেখানে।

মাদ্রিদ থেকে মাত্র তিন ঘণ্টার দূরত্বে পর্তুগাল সীমান্তে জামোড়া প্রদেশের এ গ্রামে ছোট ছোট অনেক ভবনও আছে। একটা শহরও বলা চলে গ্রামটিকে। ৪৪টি বাড়ি, একটি হোটেল, একটি গির্জা, একটি স্কুল, একটি সুইমিং পুল এমনকি সিভিল গার্ডের জন্য জায়গাও আছে সেখানে।

বিবিসি বলছে, এসব থাকলেও একটি এলাকা গ্রাম হয়ে উঠতে যে উপাদানটি সবচেয়ে বেশি প্রয়োজন, সেই মানুষই নেই সেখানে। তিন দশকের বেশি আগেই বাসিন্দাদের সবাই চলে গেছেন এই গ্রাম ছেড়ে।

২০০০ সালের শুরুর দিকে সালতো দে কাস্ত্রো গ্রাম কিনে নেন এক ব্যক্তি। একটি পর্যটনকেন্দ্র বানানোর পরিকল্পনা করেছিলেন তিনি। তবে ইউরোজোন সংকটে পড়ে দেশের অর্থনীতিতে উল্লেখযোগ্য ঘাটতি ও বিদেশি মুদ্রার অভাবে তার সেই পরিকল্পনা ভেস্তে যায়।

গ্রামটির মালিকানা সংস্থা রয়্যাল ইনভেস্টের কর্মকর্তা রনি রদ্রিগেজ বলেছেন, মালিকের এখানে একটি হোটেল করার স্বপ্ন ছিল। কিন্তু এটি হয়নি। তিনি এখনও প্রকল্পটি বাস্তবায়ন করতে চান।

আর প্রতিষ্ঠানটির ওয়েবসাইটে গ্রামের মালিক বলেছেন, আমি শহরে থাকি। গ্রামটি দেখাশোনা করা আমার পক্ষে সম্ভব নয়। তাই এটা বিক্রি করতে হচ্ছে।

দিনবদলবিডি/এমআর

সর্বশেষ

পাঠকপ্রিয়