লাইভে প্রশ্নোত্তরের নতুন ফিচার চালু করল ইউটিউব

দিনবদলবিডি ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ দুপুর ০২:৩৮, সোমবার, ১৪ নভেম্বর, ২০২২, ২৯ কার্তিক ১৪২৯
ইউটিউব

ইউটিউব

আগে ইউটিউবের লাইভ স্ট্রিমে দর্শকদের করা প্রশ্নগুলো ম্যাসেজের নিচে চাপা পড়ে গেলেও নতুন এই ফিচারটি…

লাইভস্ট্রিমের সময় কনটেন্ট নির্মাতার সঙ্গে দর্শকের যোগাযোগ সহজ করতে ‘লাইভ কিউ অ্যান্ড এ’ নামে এক নতুন ফিচার চালু করছে ইউটিউব।

প্রযুক্তিবিষয়ক সাইট টেকক্রাঞ্চের প্রতিবেদনে জানা যায়, ইউটিউবে কনটেন্ট নির্মাতা লাইভ স্ট্রিমে প্রশ্নোত্তর পর্ব শুরু করলে দর্শকেরা পিন করা ম্যাসেজ হিসেবে দেখতে পাবেন এই অপশনটি।

এতে দর্শকেরা তাদের প্রশ্ন করতে পারবেন, এবং নির্মাতারা বাছাই করা প্রশ্নগুলোকে ম্যাসেজে পিন করে রাখতে পারবেন। যাতে করে দর্শকরা বুঝতে পারেন নির্মাতা ঠিক কোন প্রশ্নের উত্তর দিচ্ছেন।

কনটেন্ট নির্মাতাসহ অনেক প্রতিষ্ঠান বিভিন্ন বিষয়ে ইউটিউবে নিয়মিত লাইভ ভিডিও প্রচার করে। এসব লাইভে ‘লাইভ চ্যাট’ অপশনের মাধ্যমে প্রশ্ন করার পাশাপাশি নিজেদের মতামত জানাতে পারেন দর্শকেরা। ফলে অসংখ্য ম্যাসেজের কারণে প্রশ্নগুলো কনটেন্ট নির্মাতাদের চোখ এড়িয়ে যায়। এ সমস্যা সমাধানে ‘লাইভ কিউ অ্যান্ড এ’ ফিচার চালু করেছে ইউটিউব।

আগে ইউটিউবের লাইভ স্ট্রিমে দর্শকদের করা প্রশ্নগুলো ম্যাসেজের নিচে চাপা পড়ে গেলেও নতুন এই ফিচারটি প্রশ্নগুলোকে একটি গোছানো পদ্ধতিতে নিয়ে আসবে। প্রশ্নোত্তর পর্ব শেষ হয়ে গেলে নির্মাতা আবার সাধারণ লাইভে ফিরে যেতে পারবেন।

ইউটিউব তাদের একটি ব্লগ পোস্টে জানায়, স্ট্রিম ও প্রিমিয়ার চলাকালীন সরাসরি ‘লাইভ কন্ট্রোল রুম (এলসিআর)’ থেকে একজন কনটেন্ট নির্মাতা প্রশ্নোত্তর পর্ব তৈরি ও পরিচালনার সুযোগ পাবেন। লাইভ প্রশ্নোত্তর পর্বে একজন কনটেন্ট নির্মাতা দর্শকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেওয়ার মাধ্যমে তার কমিউনিটি আরও বড় করতে পারবেন।

ইউটিউব আরো জানিয়েছে, প্রশ্নগুলো কালানুক্রমিকভাবে সাজানো হবে। যে প্রশ্নটি সবার আগে জমা হবে, সেটি সবার ওপরে দেখা যাবে। ধারণা করা হচ্ছে, টুইচ আর টিকটকের সঙ্গে প্রতিযোগিতায় টিকে থাকতেই এই ফিচার চালু করেছে ইউটিউব।

দিনবদলবিডি/আরএজে

সর্বশেষ

পাঠকপ্রিয়