ডায়াবেটিস সচেতনতায় বিশেষজ্ঞদের পরামর্শ

দিনবদলবিডি ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ সকাল ১০:১২, মঙ্গলবার, ১৫ নভেম্বর, ২০২২, ৩০ কার্তিক ১৪২৯
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস ও নিয়মিত শরীর চর্চার মাধ্যমে ডায়াবেটিস প্রতিরোধে জ্ঞান বিনিময়ের পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞ চিকিৎসকরা। তারা বলছেন, নিরাপদ ভবিষ্যতের জন্য দেশের সকলকে ডায়াবেটিসের বিষয়ে সচেতন হতে হবে।

সোমবার (১৪ নভেম্বর) বিশ্ব ডায়াবেটিস দিবস উপলক্ষ্যে রাজধানীর সেগুনবাগিচায় বারডেম মা ও শিশু হাসপাতালে আলোচনা সভায় শিশুদের ‘টাইপ ওয়ান ডায়াবেটিস থেকে সুরক্ষায় চিকিৎসাসেবায় এসব পরামর্শ দেন চিকিৎসকরা।

বাংলাদেশ ডায়াবেটিস সমিতির সঙ্গে যৌথভাবে ‘চেঞ্জিং ডায়াবেটিস ইন চিল্ড্রেন (সিডিআইসি)’ কর্মসূচীর এই ভিন্নধর্মী আয়োজন করেছে ডেনমার্ক ভিত্তিক ওষুধ প্রস্তুতকারক প্রতিষ্ঠান নভো নরডিক্স।

আলোচনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ডায়াবেটিস সমিতির সভাপতি ও জাতীয় অধ্যাপক একে আজাদ খান। বিশেষ অতিথি হিসেবে যোগ দেন ডেনমার্কের রাষ্ট্রদূত উইনি এসট্রাপ পিটারসেন, নন-কমিনিকেবল ডিজেসের লাইন ডিরেক্টর রোবেদ আমিন।

বক্তারা ডায়াবেটিসের ঝুঁকির কারণগুলো সকলের সচেতনাতর জন্য তুলে ধরেন। যার মধ্যে পরিবারে ডায়াবেটিসের ইতিহাস, অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস, নিয়মিত শরীর চর্চার অভাব অন্যতম।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, সিডিআইসির পরামর্শক সমন্বয়ক বেদোয়ারা জাবিন, বারডেম মহাপরিচালক অধ্যাপক কাইউম চৌধুরী, বাংলাদেশ ডায়বেটিস সমিতির সাধারন সম্পাদক সাইফ উদ্দিন এবং নভো নরডিক্সের ভাইস প্রেসিডেন্ট এন্ড জেনারেল ম্যানেজার রাজর্ষী দে সরকার।

প্রধান অতিথির বক্তব্যে জাতীয় অধ্যাপক এ কে আজাদ খান জানান, বর্তমানে বাংলাদেশে প্রায় ১ কোটি ৩০ লাখ ডায়াবেটিস রোগী রয়েছে এবং ২০৪৫ সালের মধ্যে যা প্রায় ২ কোটি ২ লাখ হবে। এই প্রসিদ্ধ চিকিৎসক মনে করেন, প্রায় বেশিরভাগই জানে না তাদের ডায়াবেটিস আছে, যা তাদের স্বাস্থ্যের ঝুঁকি বাড়ায়।

দিনবদলবিডি/আরএজে

সর্বশেষ

পাঠকপ্রিয়