যুক্তরাষ্ট্রে বাংলাদেশি শিক্ষার্থীর সংখ্যায় রেকর্ড

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ সন্ধ্যা ০৬:৩১, মঙ্গলবার, ১৫ নভেম্বর, ২০২২, ৩০ কার্তিক ১৪২৯
ফাইল ফটো

ফাইল ফটো

২০২১-২২ শিক্ষাবর্ষে যুক্তরাষ্ট্রের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোতে সাড়ে ১০ হাজারেরও বেশি বাংলাদেশি শিক্ষার্থী ভর্তি হয়েছেন…

২০২১-২২ শিক্ষাবর্ষে যুক্তরাষ্ট্রের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোতে সাড়ে ১০ হাজারেরও বেশি বাংলাদেশি শিক্ষার্থী ভর্তি হয়েছেন। দেশটিতে বিদেশি শিক্ষার্থী ভর্তির দিক থেকে বাংলাদেশের অবস্থান এখন ত্রয়োদশ। বিগত শিক্ষাবর্ষে যা ছিল চতুর্দশ।

১৪-১৮ নভেম্বর আন্তর্জাতিক শিক্ষা সপ্তাহ উপলেক্ষে এ তথ্য জানায় ঢাকাস্থ মার্কিন দূতাবাস।

দূতাবাস জানায়, গত এক দশকে যুক্তরাষ্ট্রে বাংলাদেশি শিক্ষার্থীদের সংখ্যা তিনগুণেরও বেশি বেড়েছে। ২০১১-১২ শিক্ষাবর্ষে দেশটিতে যাওয়া বাংলাদেশি শিক্ষার্থীর সংখ্যা ছিল ৩,৩১৪ জন। আর ২০২১-২২ শিক্ষাবর্ষে তা বেড়ে ১০,৫৯৭ জনে দাঁড়িয়েছে।

স্বাধীনতার পর ১৯৭৪-৭৫ শিক্ষাবর্ষে বাংলাদেশ থেকে যুক্তরাষ্ট্রে পড়াশোনা করতে গিয়েছিলেন ৪৮০ জন শিক্ষার্থী।

দূতাবাস বলছে, যুক্তরাষ্ট্র বাংলাদেশি শিক্ষার্থীদের সবসময় স্বাগত জানায়। এদেশের শিক্ষার্থীরা যুক্তরাষ্ট্রে যুগান্তকারী গবেষণায় জড়িত হওয়ার পাশাপাশি সাংস্কৃতিক কার্যক্রমের মাধ্যমে যুক্তরাষ্ট্রজুড়ে তাদের মেধার ছাপ রেখে চলেছে।

এ বিষয়ে ঢাকাস্থ মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস বলেন, আমরা জেনে আনন্দিত যে সময়ের সঙ্গে আরো বেশিসংখ্যক বাংলাদেশি শিক্ষার্থী যুক্তরাষ্ট্রকে তাদের উচ্চশিক্ষার গন্তব্য হিসেবে বেছে নিচ্ছে।

আন্তর্জাতিক শিক্ষা সপ্তাহ উপলক্ষে বাংলাদেশি শিক্ষার্থী, শিক্ষক ও পন্ডিত ব্যক্তিদের জন্য যুক্তরাষ্ট্রে উচ্চশিক্ষার আবেদন প্রক্রিয়া, বিভিন্ন ধরনের শিক্ষা কার্যক্রম এবং শিক্ষা-তহবিল/বৃত্তির সুযোগ সম্পর্কিত তথ্যবিনিময় অনুষ্ঠানের আয়োজন করছে মার্কিন দূতাবাস।

আরো তথ্য জানা যাবে এডুকেশনইউএসএর ফেসবুকে। https://www.facebook.com/EdUSABangladesh যোগাযোগ করা যাবে- [email protected]. ইমেইল ঠিকানায়ও।

দিনবদলবিডি/Rony

সর্বশেষ

পাঠকপ্রিয়