হজ-ওমরাহ মেলা শুরু বৃহস্পতিবার

নিজস্ব প্রতিবেদক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ সকাল ১০:০১, বুধবার, ১৬ নভেম্বর, ২০২২, ১ অগ্রহায়ণ ১৪২৯
ফাইল ফটো

ফাইল ফটো

অতীতে হজ ব্যবস্থাপনায় নানারকম ত্রুটি-বিচ্যুতি, অনিয়ম ও অব্যবস্থাপনা চলছিল। কিন্তু বর্তমান সরকার ও হাবের প্রচেষ্টায়…

জাতীয় পর্যায়ে হজ ও ওমরাহ ব্যবস্থাপনা বিষয়ক মেলার আয়োজন করা হয়েছে। ৩ দিনব্যাপী এ মেলা অনুষ্ঠিত হবে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে। এ মেলা শুরু হবে আগামী বৃহস্পতিবার (১৭ নভেম্বর) থেকে।

উল্লেখ্য, এর আগে, হজ ও ওমরাহ নিয়ে বাংলাদেশে জাতীয় পর্যায়ে কোনো সম্মেলন হয়নি।

মঙ্গলবার (১৫ নভেম্বর) এক সংবাদ সম্মেলনে হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব) এ তথ্য জানান।

সংগঠনটির সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিম জানান, এ মেলার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উদ্বোধনী অনুষ্ঠানে আরো থাকবেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, ধর্মবিষয়ক প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী, বাংলাদেশে নিযুক্ত সৌদি আরবের রাষ্ট্রদূত।

অতীতে হজ ব্যবস্থাপনায় নানারকম ত্রুটি-বিচ্যুতি, অনিয়ম ও অব্যবস্থাপনা চলছিল। কিন্তু বর্তমান সরকার ও হাবের প্রচেষ্টায় হজ ব্যবস্থাপনায় পরিবর্তন ও শৃঙ্খলা ফিরিয়ে এনেছে। হজযাত্রীদের অধিকাংশই গ্রাম-গঞ্জে থাকেন। অথচ হজ ও ওমরাহ এজেন্সির প্রাতিষ্ঠানিক কাজকর্ম ঢাকার মধ্যে সীমাবদ্ধ। তাই এই মেলার মাধ্যমে সব হজ এজেন্সি সম্পর্কে সবাইকে পরিচয়ের ক্ষেত্র তৈরি করে দেওয়া সম্মেলনের অন্যতম উদ্দেশ্য।

আগতদের প্রযুক্তিনির্ভর হজ ব্যবস্থাপনা সম্পর্কে ধারণা দেওয়া, হজযাত্রীদের মধ্যে সচেতনতা সৃষ্টি করা, হজকে কেন্দ্র করে অসাধু ব্যক্তিদের দৌরাত্ম ও মধ্যস্বত্বভোগী রোধ করা এবং হজ সংক্রান্ত যাবতীয় তথ্য আদান-প্রদানসহ হজ ও ওমরাহ সম্পর্কে অবহিত করণ এই মেলার লক্ষ্য ও উদ্দেশ্য। বলে জানান এম শাহাদাত হোসাইন তসলিম।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন হাবের জ্যেষ্ঠ সহসভাপতি মাওলানা ইয়াকুব শরাফতী, মহাসচিব ফারুক আহমদ সরদারসহ অনেকে।

দিনবদলবিডি/আরএজে

সর্বশেষ

পাঠকপ্রিয়