চাঁদের উদ্দেশে পৃথিবী ছাড়ল বিশ্বের সবচেয়ে শক্তিশালী রকেট আর্টেমিস ১

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ সন্ধ্যা ০৬:০০, বুধবার, ১৬ নভেম্বর, ২০২২, ১ অগ্রহায়ণ ১৪২৯

মহাকাশ যাত্রার নতুন অধ্যায়ের সূচনার প্রতিশ্রুতি দিয়ে আর্টেমিস ১ নভোযান উৎক্ষেপণ করেছে যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা ন্যাশনাল স্পেস অ্যাডমিনিস্ট্রেশন (নাসা)।

বুধবার বাংলাদেশ সময় দুপুর ১২টা ৪ মিনিটে ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে মহাকাশের উদ্দেশে যাত্রা শুরু করে আর্টেমিস ১।

পৃথিবীর ইতিহাসে এ পর্যন্ত যত নভোযান তৈরি হয়েছে, তার মধ্যে সবচেয়ে শক্তিশালী রকেট এই আর্টেমিস ১। এ নভোযানটির গতি ঘণ্টায় পাড়ি দিতে সক্ষম ১ হাজার ৪০০ মাইল পথ।

নাসার কর্মকর্তাদের দাবি, গত শতকের পঞ্চাশের দশকে মহাকাশ অভিযানের শুরু থেকে এ পর্যন্ত যত রকেট পাঠানো হয়েছে, আর্টেমিস ১ সেসবের মধ্যে সবচেয়ে দ্রুতগতিসম্পন্ন।

পৃথিবীর কক্ষপথের বাইরে ২ লাখ ৮০ হাজার মাইল এবং চাঁদের কক্ষপথের বাইরে শত শত মাইল ভ্রমণের প্রস্তুতি নিয়ে রওনা হয়েছে আর্টেমিস ১। আর্টেমিসের সঙ্গে সংযুক্ত অবস্থায় ওরিয়ন নামে আরো একটি ছোট নভোযান (অ্যাস্ট্রোনট ক্যাপসুল) পাঠানো হয়েছে এবং ইতোমধ্যে পৃথিবীর কক্ষপথের বাইরে যাওয়ার পর সেটি আর্টেমিস থেকে বিচ্ছিন্ন হয়ে চাঁদের উদ্দেশে রওনা হয়েছে। এটি চাঁদের কক্ষপথ থেকে দূরে ভ্রমণ করলেও ওরিয়ন চাঁদের কক্ষপথেই অবস্থান করবে।

এর আগে পরপর তিনবারের চেষ্টাতেও আর্টেমিস ১ উৎক্ষেপণ করতে পারেনি নাসা। প্রথম দুবারের উৎক্ষেপণ ভেস্তে গিয়েছিল কারিগারি জটিলতায়। শেষবার হারিকেন ইয়ানের ভয়ে কেনেডি স্পেস সেন্টারের ভেহিকল অ্যাসেমব্লি বিল্ডিং (ভিএবি)-তে ফেরত গিয়েছিল আর্টেমিস ওয়ান।

দিনবদলবিডি/এমআর

সর্বশেষ

পাঠকপ্রিয়