আফ্রিকান সিংহের থাবায় বেলজিয়াম কুপোকাত

স্পোর্টস ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ সকাল ০৯:২৪, সোমবার, ২৮ নভেম্বর, ২০২২, ১৩ অগ্রহায়ণ ১৪২৯
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বিশ্বকাপের ইতিহাসে গ্রুপপর্বে টানা সবচেয়ে বেশি ৮টি করে জয় বেলজিয়াম ও ব্রাজিলের। ফিফা র‌্যাংকিং কিছুদিন আগেও শীর্ষে ছিল রেড ডেভিলসরা। মরোক্কোর বিপক্ষে জয়ের পাল্লাও ভারী তাদের। রোমেলু লুকাকু, কেভিন ডি ব্রুইন, ইডেন হ্যাজার্ডের মতো তারকায় ঠাঁসা দলটির বিপক্ষে বলতে গেলে দুর্বলই ছিল আফ্রিকার দেশ মরোক্কো। ফিফা র‌্যাংকংয়ে ২২তম অবস্থানে থাকা আটলাস লায়ন্সরা বেলজিয়ামের বিপক্ষে জিতবে সেটার পক্ষে বাজি ধরার লোক কমই ছিল।

কিন্তু বারবারি সিংহের থাবায় কুপোকাত হলো বেলজিয়াম। হেরে গেল ২-০ গোলে। বিশ্বকাপের সবশেষ তিন আসরে গ্রুপপর্বে এটা তাদের প্রথম হার। অন্যদিকে মরোক্কোর ফুটবল ইতিহাসে এটা বেলজিয়ামের বিপক্ষে তাদের দ্বিতীয় জয় এবং বিশ্বকাপে প্রথম। প্রথম ম্যাচে গেল আসরের রানার্স-আপ ক্রোয়েশিয়াকে গোলশূন্যভাবে রুখে দিয়ে এক পয়েন্ট ঝুলিতে নিয়েছিল। এবার বেলজিয়ামকে হারিয়ে পূর্ণ ৩ পয়েন্ট তুলে নিলো। ২ ম্যাচ থেকে ৪ পয়েন্ট সংগ্রহ করে ‘এফ’ গ্রুপের পয়েন্ট টেবিলের শীর্ষে অবস্থান নিয়েছে মরোক্কো।

বেলজিয়ামের বিপক্ষে এদিন অবশ্য জয়ের ব্যবধানটা আরো বেশি হতে পারতো মরোক্কোর। ম্যাচের প্রথমার্ধের যোগ করা সময়ে ফ্রি কিক থেকে সরাসরি বল জালে বল জড়িয়েছিলেন চেলসি তারকা হাকিম জিয়েখ। কিন্তু ভিএআর চেকে সেটি অফসাইডের কারণে বাতিল হয়।

বিরতির পর ৬৮ মিনিটে মাঠে নামেন মরোক্কোর আব্দেল হামিদ সাবিরি। তিনি ৭৩ মিনিটে ফ্রি কিক থেকে অসাধারণ গোল করে এগিয়ে নেন মরোক্কোকে। এ সময় ডানদিকে ফ্রি কিক পায় তারা। ফ্রি কিক থেকে সাবিরির নেওয়া শট সরাসরি গোললাইন অতিক্রম করে। থিবাউট কোর্তোয়া কিছু বুঝেও উঠতে পারেননি।

ম্যাচের যোগ করা সময়ে আরো একটি গোল দেয় মরোক্কো। এ সময় ফ্রি কিক পায় মরোক্কো। ফ্রি কিক থেকে হাকিম জিয়েখের নেওয়া শট খুঁজে পায় জাকারিয়া আবুখলালের পা। তিনি ডান পায়ের আলতো টোকায় বল জালে পাঠান। তাতে ২-০ গোলের দারুণ এক জয় নিয়ে মাঠ ছাড়ে আটলাস লায়ন্সরা।

অবশ্য বেলজিয়ামও বেশ কিছু সুযোগ তৈরি করেছিল। কিন্তু জালের নাগাল পায়নি। তারা শট নিয়েছিল ১০টি। তার মধ্যে অন টার্গেটে ছিল ৩টি। ৬৭ শতাংশ বলের দখল রাখার পাশাপাশি ৯টি কর্নার পেয়েও কাজের কাজটি করতে পারেনি তারা। কিন্তু উজ্জীবিত পারফরম্যান্স করে দারুণ এক জয় তুলে নিলো আটলাস লায়ন্সরা।

গ্রুপপর্বের শেষ ম্যাচে বৃহস্পতিবার রাত ৯টায় কানাডার মুখোমুখি হবে। এই ম্যাচে জয় পেলে তো কথাই নেই, ড্র করলেও শেষ ষোলোর টিকিট পাবে মরোক্কানরা। একই দিন, একই সময়ে ক্রোয়েশিয়ার মুখোমুখি হবে বেলজিয়াম।

দিনবদলবিডি/আরএজে

সর্বশেষ

পাঠকপ্রিয়