এইডসের সবচেয়ে ঝুঁকিতে যারা

ফিচার ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ সকাল ১১:৩৬, বৃহস্পতিবার, ১ ডিসেম্বর, ২০২২, ১৬ অগ্রহায়ণ ১৪২৯
আজ ১ ডিসেম্বর, বিশ্ব এইডস দিবস

আজ ১ ডিসেম্বর, বিশ্ব এইডস দিবস

বিশ্ব এইডস দিবস বৃহস্পতিবার (১ ডিসেম্বর)। এ রোগ সম্পর্কে বিশেষভাবে সচেতন করার জন্যই এ দিনটি পালন করা হয়। অন্যান্য দেশের মতো বাংলাদেশেও প্রতিবছর বিশ্ব এইডস দিবস পালন করা হয়।

১৯৮৮ সালে গঠন করা হয় আন্তর্জাতিক এইডস সোসাইটি এবং সে বছরই ১ ডিসেম্বরকে বিশ্ব এইডস দিবস হিসাবে ঘোষণা করা হয়। সেই থেকে এ দিবস পালনের সূচনা।

প্রতিবছর বিশ্ব এইডস দিবসের একটি প্রতিপাদ্য নির্ধারণ হয়ে থাকে। এ বছর দিবসটির প্রতিপাদ্য হচ্ছে- ‘Putting Ourselves to the Test: Achieving Equity to End HIV’।

এইডস (অ্যাকুয়ার্ড ইমিউনো ডেফিসিয়েন্সি সিনড্রোম) হলো এক ধরনের ভাইরাস দ্বারা সৃষ্ট রোগ। এ রোগ এইচআইভি নামক ভাইরাসের কারণে হয়ে থাকে। এইচআইভি এমন একটি ভাইরাস, যা মানুষের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাকে নষ্ট করে দেয়। এছাড়া এ ভাইরাসটি রক্তের সাদা কোষ নষ্ট করে দেয়, যার ফলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা অকার্যকর হয়ে পড়ে। এইচআইভিতে আক্রান্ত হওয়ার চূড়ান্ত পরিণতি হচ্ছে এইডস রোগে আক্রান্ত হওয়া। তবে এইচআইভি ও এইডস কিন্তু একই নয়। এইচআইভি একটি ভাইরাস এবং এইডস একটি অসুস্থতা, যা এইচআইভির কারণে হয়।

স্বাস্থ্য অধিদপ্তর সূত্রে জানা গেছে, এইডসের ক্ষেত্রে সবচেয়ে ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠীর মধ্যে আছে শিরায় মাদকগ্রহণকারী, নারী যৌনকর্মী, পুরুষ যৌনকর্মী, হিজড়া, সমকামী পুরুষ। ২০২০ সালে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) এসব ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠীর মধ্যে একটি জরিপ চালিয়েছিল।

এতে দেখা যায়, এই জনগোষ্ঠীর ১ থেকে ৪ শতাংশ এইচআইভি সংক্রমিত। তাদের মধ্যে শিরায় মাদকগ্রহণকারীদের মধ্যে সংক্রমণ সবচেয়ে বেশি। এ ছাড়া প্রায় ২ শতাংশ পুরুষ যৌনকর্মী ও সমকামীর মধ্যে সংক্রমণ দেখা গেছে। দেশের মোট জনগোষ্ঠীর মধ্যে এইচআইভি সংক্রমণ দশমিক শূন্য এক শতাংশের কম।

দিনবদলবিডি/এমআর

সর্বশেষ

পাঠকপ্রিয়