বিশ্বকাপে ব্যর্থতায় পদত্যাগ করলেন বেলজিয়াম কোচ

স্পোর্টস ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ সকাল ১০:১১, শুক্রবার, ২ ডিসেম্বর, ২০২২, ১৭ অগ্রহায়ণ ১৪২৯
রবার্তো মার্টিনেজ

রবার্তো মার্টিনেজ

কাতার বিশ্বকাপ শুরুর আগেই হট ফেভারিটের তালিকায় উপরের সারিতে নাম ছিল বেলজিয়ামের।

ফিফা র‍্যাঙ্কিংয়ের দুই নম্বরে থাকা এই দলটি ২০১৮ রাশিয়া বিশ্বকাপে তাদের সর্বোচ্চ সাফল্যও পেয়েছিল। কোচ রবার্তো মার্টিনেজের অধীনে সেবার তৃতীয় হয়েছিল বেলজিয়াম। এই কোচ কেভিন ডি ব্রুইনে-থিবো কোর্তোয়াদের প্রজন্মকে আমুল বদলে দিয়েছিলেন।

তাই অনেকেই ধারণা করছিলেন, কাতার বিশ্বকাপে হয়তো আরো ভালো কিছু করবে বেলজিয়াম। কিন্তু ভালো তো করতে পারেননি, উল্টো গ্রুপ পর্ব থেকেই অভিযান শেষ হয়েছে দলটির। এমন ব্যর্থতার জেরে দায়িত্ব থেকে পদত্যাগ করলেন স্প্যানিশ এই কোচ।

বৃহস্পতিবার (১ ডিসেম্বর) রাতে ফুটবল বিশ্বকাপের ২২তম সংস্করণে গ্রুপ পর্বের শেষ ম্যাচে গত আসরের রানার্সআপ ক্রোয়েশিয়ার সঙ্গে গোলশূন্য ড্র করেছে বেলজিয়াম। যার কারণে বিশ্বকাপ থেকে বিদায় নিশ্চিত হয়ে গেছে ডি ব্রুইনের দলের। এর পরপরই কোচের পদ থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেন রবার্তো মার্টিনেজ।

ম্যাচ শেষে তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় নিজের সিদ্ধান্তের কথা জানিয়ে মার্টিনেজ বলেন, ‘এটাই আমার শেষ ম্যাচ। এটা খুবই আবেগপ্রবণ সিদ্ধান্ত। আমি আর এগোতে পারবো না। খেলোয়াড় এবং কোচিং স্টাফ সবাইকে বিদায় জানাচ্ছি। আমি এখানেই বিরতি নিচ্ছি। যদি আমি বিশ্বকাপ চ্যাম্পিয়নও হতাম তবুও এটাই ছিল আমার শেষ বিশ্বকাপ। টুর্নামেন্টের শুরুতেই আমি সিদ্ধান্ত নিয়ে রেখেছিলাম।’

এমন আবেগঘন মুহূর্তে স্প্যানিশ এই কোচ আরো বলেন, ‘বিশ্বকাপে কোনো ম্যাচ জেতা সহজ কাজ নয়। কানাডার বিপক্ষে আমরা জিতেছিলাম। কিন্তু পরের ম্যাচে আমরা ভালো খেলতে পারিনি। আমরা মরক্কোর সঙ্গে হেরে যাই। আমরা প্রস্তুত ছিলাম না এমন কিছুর জন্য। আজকে আমরা অনেক সুযোগ তৈরি করেছিলাম, কিন্তু শেষটা আমাদের পক্ষে আসেনি। তবে আমরা মাথা উঁচু করেই বিশ্বকাপ থেকে বিদায় নিচ্ছি।’

কাতার বিশ্বকাপে ‘এফ’ গ্রুপের চ্যাম্পিয়ন হয়েছে আফ্রিকার দেশ মরক্কো। তিন ম্যাচে ৭ পয়েন্ট অর্জন করেছে আশরাফ হাকিমির দল। অন্যদিকে বেলজিয়ামের বিপক্ষে ড্র করা সত্ত্বেও ৩ ম্যাচ থেকে ৪ পয়েন্ট নিয়ে শেষ ষোলোতে জায়গা করে নিয়েছে লুকা মদ্রিচের ক্রোয়েশিয়া। অন্যদিকে ৪ পয়েন্ট নিয়ে দুঃখে বিদায় নিয়েছে বেলজিয়াম।

দিনবদলবিডি/আরএজে

সর্বশেষ

পাঠকপ্রিয়