পোশাক রপ্তানিতে ভিয়েতনামকে ছাড়িয়ে ফের দ্বিতীয় বাংলাদেশ

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ দুপুর ১২:৫৩, শুক্রবার, ২ ডিসেম্বর, ২০২২, ১৭ অগ্রহায়ণ ১৪২৯
ফাইল ফটো

ফাইল ফটো

২০২১ সালে বৈশ্বিক তৈরি পোশাক রপ্তানি বাজারে ভিয়েতনামকে ছাড়িয়ে আবারও দ্বিতীয় স্থান দ্বিতীয় স্থান অর্জন করেছে। ২০২০ সালে ভিয়েতনাম বাংলাদেশকে তৃতীয় অবস্থানে ঠেলে দিয়ে দ্বিতীয় হয়েছিলো…

২০২১ সালে বৈশ্বিক তৈরি পোশাক রপ্তানি বাজারে ভিয়েতনামকে ছাড়িয়ে আবারও দ্বিতীয় স্থান দ্বিতীয় স্থান অর্জন করেছে। ২০২০ সালে ভিয়েতনাম বাংলাদেশকে তৃতীয় অবস্থানে ঠেলে দিয়ে দ্বিতীয় হয়েছিলো।

বুধবার (৩০ নভেম্বর) বিশ্ব বাণিজ্য সংস্থা (ডব্লিউটিও) প্রকাশিত বিশ্ব বাণিজ্য পরিসংখ্যান পর্যালোচনা ২০২২- এ দেখা যায়, বিশ্বব্যাপী তৈরি পোশাক (আরএমজি) রপ্তানিতে ভিয়েতনামের অংশ ২০২০ সালের ৬.৪০ শতাংশ থেকে ২০২১ সালে ৫.৮০ শতাংশে নেমে গেছে।

এর আগে ২০১৯ সাল পর্যন্ত পোশাক রপ্তানিতে বাংলাদেশ দ্বিতীয় প্রধান রপ্তানিকারক ছিল। ২০২০ সালে করোনা মহামারির অভিঘাতে রপ্তানি বিঘ্নিত হওয়ায় ভিয়েতনামের কাছে এ অবস্থান হারায়। তবে গত বছর যে মাসে রপ্তানির অবস্থান সূচক প্রতিবেদন প্রকাশ করে ডব্লিউটিও, তার পরের মাসেই ভিয়েতনামকে ছাড়িয়ে যায় বাংলাদেশ এবং এ ধারা অব্যাহত রেখে গতকাল পেল আনুষ্ঠানিক স্বীকৃতি।

প্রতিবেদন অনুযায়ী, শীর্ষ পোশাক রপ্তানিকারক দেশ হিসেবে চীন তার মর্যাদা অক্ষুণ্ণ রেখেছে। বিশ্ববাজারে দেশটির হিস্যাও বেড়েছে। ৩১ দশমিক ৬০ থেকে ২০২১ সালে হয়েছে ৩২ দশমিক ৮০ শতাংশ। জোটগতভাবে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) দ্বিতীয় প্রধান রপ্তানিকারক।

সুতরাং প্রযুক্তিগতভাবে, বাংলাদেশ তৃতীয় বৃহত্তম রপ্তানিকারক ও ভিয়েতনাম চতুর্থ। তবে একক দেশের বিবেচনায় বাংলাদেশই দ্বিতীয়। এককভাবে পরের অবস্থানগুলো তুরস্ক ও ভারত যথাক্রমে পঞ্চম এবং ষষ্ঠ। এর পরে রয়েছে যথাক্রমে মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, হংকং ও পাকিস্তান।

দিনবদলবিডি/Rony

সর্বশেষ

পাঠকপ্রিয়