বিশ্বজুড়ে করোনায় আরো ১১৮৭ মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ সকাল ১০:৫২, বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০২২, ২৩ অগ্রহায়ণ ১৪২৯
বিশ্বজুড়ে গত ২৪ ঘণ্টায়  মৃত্যু ও সংক্রমণ দুটোই বেড়েছে

বিশ্বজুড়ে গত ২৪ ঘণ্টায় মৃত্যু ও সংক্রমণ দুটোই বেড়েছে

মহামারি করোনাভাইরাসে বিশ্বজুড়ে গত ২৪ ঘণ্টায়  মৃত্যু ও সংক্রমণ দুটোই বেড়েছে। এসময়ে এক হাজার ১৮৭ জনের মৃত্যুর পাশাপাশি সংক্রমিত হয়েছেন ৪ লাখ ৮২ হাজার ৩৪৭ জন। এ নিয়ে মহামারির শুরু থেকে এ পর্যন্ত মোট মৃত্যু বেড়ে ৬৬ লাখ ৫১ হাজার ৭৬৮ জন এবং শনাক্ত বেড়ে দাঁড়িয়েছে ৬৫ কোটি ১৪ লাখ ৬৫ হাজার ৮৪০ জনে।

গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি মৃত্যু যুক্তরাষ্ট্রে আর সংক্রমণে শীর্ষে রয়েছে জাপানে। দৈনিক প্রাণহানির তালিকায় যুক্তরাষ্ট্রের পরই রয়েছে ব্রাজিল, জাপান, ব্রাজিল, ফ্রান্স, হাঙ্গেরি, ইন্দোনেশিয়া, দক্ষিণ কোরিয়া, ইসরায়েল, ফিলিপাইন, তাইওয়ান, হংকংয়ের মতো দেশগুলো।

বৃহস্পতিবার (৮ ডিসেম্বর) সকালে বৈশ্বিক পর্যায়ে করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার আপডেট দেওয়া ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এ তথ্য জানা গেছে।

জাপানে গত ২৪ ঘণ্টায় সংক্রমিত হয়েছে ১ লাখ ৪৯ হাজার ৩৮৩ জন এবং মারা গেছে ২১১ জন। করোনা মহামারির শুরু থেকে পূর্ব এশিয়ার এই দেশটিতে এখন পর্যন্ত ২ কোটি ৫৫ লাখ ৫৪ হাজার ৭৩৩ জন করোনায় আক্রান্ত হয়েছে এবং ৫০ হাজার ৮১৯ জন মারা গেছে।

যুক্তরাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় সংক্রমিত হয়েছে ৪০ হাজার ৬৪৮ জন এবং মারা গেছে ২৫৫ জন। করোনাভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত এ দেশটিতে এখন পর্যন্ত ১০ কোটি ১০ লাখ ৮৮ হাজার ৬৮৩ জন শনাক্ত এবং ১১ লাখ ৮ হাজার ৬২৮ জন মারা গেছে।

একদিনে ফ্রান্সে সংক্রমিত হয়েছে ৭৫ হাজার ৭৫২ জন এবং মারা গেছে ৯৩ জন। দেশটিতে এ পর্যন্ত মোট শনাক্ত ৩ কোটি ৮২ লাখ ৫৯ হাজার ৮৩৩ জন এবং মারা গেছে ১ লাখ ৫৯ হাজার ৪৫৫ জন।

রাশিয়ায় গত ২৪ ঘণ্টায় সংক্রমিত ৬ হাজার ৯৩৫ জন এবং মারা গেছে ৫৮ জন। এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত ২ কোটি ১৬ লাখ ৩৫ হাজার ৭৬৪ জন এবং মারা গেছে ৩ লাখ ৯২ হাজার ৪০০ জনের।

তাইওয়ানে গত ২৪ ঘণ্টায় সংক্রমিত ১৬ হাজার ৭৪১ জন এবং মারা গেছে ২৬ জন। এছাড়া মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত ৮৪ লাখ ১২ হাজার ২০০ জন এবং মৃত্যু হয়েছে ১৪ হাজার ৫৪৮ জনের।

শনাক্তের দিক থেকে চতুর্থ ও মৃত্যুর সংখ্যায় তালিকার দ্বিতীয় অবস্থানে থাকা লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে গত ২৪ ঘণ্টায় সংক্রমিত হয়েছে ৪৭ হাজার ৩৫৯ জন এবং মারা গেছে ১৭০ জন। দেশটিতে এ পর্যন্ত মোট শনাক্ত ৩ কোটি ৫৫ লাখ ২৯ হাজার ৬১১ জন এবং মারা গেছে ৬ লাখ ৯০ হাজার ৬৩৫ জন।

হাঙ্গেরিতে ২৪ ঘণ্টায় সংক্রমিত ৪ হাজার ৭০৪ জন এবং মারা গেছে ৫০ জন। একই সময়ে দক্ষিণ কোরিয়ায় সংক্রমিত ৭৪ হাজার ৭১৪ জন এবং মারা গেছে ৫৪ জন, ইন্দোনেশিয়ায় সংক্রমিত ৩ হাজার ৩৫১ জন এবং মারা গেছেন ৪১ জন, চিলিতে সংক্রমিত ৪ হাজার ১৯৮ জন এবং মারা গেছে ৮ জন।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনা রোগী শনাক্ত হয়। এরপর ২০২০ সালের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে।

দিনবদলবিডি/আরএজে

সর্বশেষ

পাঠকপ্রিয়