জাতীয় মানবাধিকার কমিশনের নতুন চেয়ারম্যান কামাল উদ্দিন

নিজস্ব প্রতিবেদক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ সকাল ১১:৩২, শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০২২, ২৪ অগ্রহায়ণ ১৪২৯
ফাইল ফটো

ফাইল ফটো

জাতীয় মানবাধিকার কমিশনের নতুন চেয়ারম্যান নিয়োগ পেয়েছেন সাবেক সচিব কামাল উদ্দিন আহমেদ।

‘জাতীয় মানবাধিকার কমিশন আইন, ২০০৯’ এর বিধান অনুযায়ী রাষ্ট্রপতি তাকে এই নিয়োগ দিয়েছেন।

বৃহস্পতিবার (৮ ডিসেম্বর) রাতে কামাল উদ্দিনকে চেয়ারম্যান নিয়োগের প্রজ্ঞাপন জারি করেছে আইন মন্ত্রণালয়ের লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগ।

একই সঙ্গে জাতীয় মানবাধিকার কমিশনের একজন সার্বক্ষণিক সদস্য ও পাঁচজন অবৈতনিক সদস্য নিয়োগ দিয়েছে সরকার।

কামাল উদ্দিন জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান থাকাকালীন সুপ্রিম কোর্টের আপিল বিভাগের একজন বিচারপতির বেতন-ভাতা ও অন্যান্য সুবিধা পাবেন বলে প্রজ্ঞাপনে জানানো হয়েছে।

এছাড়া জাতীয় মানবাধিকার কমিশনের সার্বক্ষণিক সদস্য নিয়োগ পেয়েছেন সাবেক সচিব সেলিম রেজা। তাকেও জাতীয় মানবাধিকার কমিশন আইন অনুযায়ী রাষ্ট্রপতি নিয়োগ দিয়েছেন বলে লেজিসলেটিভ ও সংসদবিষয়ক বিভাগের প্রজ্ঞাপনে জানানো হয়েছে।

সেলিম রেজা কমিশনের সার্বক্ষণিক সদস্য হিসেবে দায়িত্ব পালনকালীন সুপ্রিম কোর্টের একজন বিচারপতির বেতন-ভাতা ও অন্যান্য সুবিধাদি পাবেন।

একই সঙ্গে পাঁচ বিশিষ্টজনকে মানবাধিকার কমিশনের অবৈতনিক সদস্যও নিয়োগ দিয়েছেন রাষ্ট্রপতি। জাতীয় মানবাধিকার কমিশন আইন অনুযায়ী অবৈতনিক সদস্য হিসেবে নিয়োগ পেয়েছেন সাবেক সিনিয়র জেলা ও দায়রা জজ মোহাম্মদ আমিনুল ইসলাম, খাগড়াছড়ি চেম্বার অব কমার্সের সভাপতি কংজরী চৌধুরী, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য বিশ্বজিৎ চন্দ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উইমেন অ্যান্ড জেন্ডার স্টাডিজ বিভাগের অধ্যাপক তানিয়া হক এবং সুপ্রিম কোর্টের অ্যাডভোকেট কাওসার আহমেদ।

তারা কমিশনের অবৈতনিক সদস্য পদে অধিষ্ঠিত থাকাকালীন কমিশনের সভায় যোগদানসহ অন্যান্য দায়িত্ব সম্পাদনের জন্য কমিশন নির্ধারিত হারে সম্মানী ও ভাতা পাবেন বলে প্রজ্ঞাপনে জানানো হয়েছে।

দিনবদলবিডি/আরএজে

সর্বশেষ

পাঠকপ্রিয়