দুর্নীতির বিরুদ্ধে সামাজিক আদোলন গড়ে তুলতে হবে

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ বিকাল ০৩:০৭, শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০২২, ২৪ অগ্রহায়ণ ১৪২৯
ফাইল ফটো

ফাইল ফটো

একটা সময় ঘুষখোর, সুদখোর ও দুর্নীতিবাজদের সামাজিকভাবে গ্রহণযোগ্যতা ছিল না বললেই চলে। কালের বিবর্তনে সেই মূল্যবোধ ক্রমেই হারিয়ে যেতে বসেছে। শহর, বন্দর সবখানেই এখন টাকাওয়ালাদের জয় জয়কার…

দুর্নীতির বিরুদ্ধে সামাজিক আদোলন গড়ে তোলার বিকল্প নেই জানিয়ে রাষ্ট্রপতি আবদুল হামিদ বলেছেন, একটা সময় ঘুষখোর, সুদখোর ও দুর্নীতিবাজদের সামাজিকভাবে গ্রহণযোগ্যতা ছিল না বললেই চলে। কালের বিবর্তনে সেই মূল্যবোধ ক্রমেই হারিয়ে যেতে বসেছে। শহর, বন্দর সবখানেই এখন টাকাওয়ালাদের জয় জয়কার।

তিনি বলেন, টাকা কীভাবে এলো সৎ নাকি অসৎ পথে, এসব নিয়ে এখন আর কারো কোনো মাথা ব্যথা নেই। এটা নিয়ে ভাববার ফুরসতও নেই। সামাজিক মর্যাদার মাপকাঠি হয়ে গেছে টাকা।দুর্নীতিবাজ যে দলেরই হোক বিচারের আওতায় এনে শাস্তি নিশ্চিত করতে হবে বলে জানান রাষ্ট্রপতি।

শুক্রবার (৯ ডিসেম্বর) সকালে রাজধানীর শিল্পকলা একাডেমিতে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস উপলক্ষে দুর্নীতি দমন কমিশন (দুদক) আয়োজিত এক অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

রাষ্ট্রপতি বলেন, চারিদিকে টাকাওয়ালাদের জয় জয়কার। কই থেকে এলো এই টাকা? সামাজিক অবক্ষয়ের কারণে এই অশনি সংকেত। সরকার একা নয়, সকলকে একসঙ্গে কাজ করতে হবে। দুর্নীতিবাজদের বয়কট করতে হবে।

আবদুল হামিদ বলেন, বাংলাদেশ সবসময়ই দুর্নীতির বিরুদ্ধে সোচ্চার। দেশে আজ গণতান্ত্রিক সরকার প্রতিষ্ঠিত, উন্নয়নের মহাসড়কে বাংলাদেশ। দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স বাস্তবায়ন করতে পারলে দেশের এগিয়ে চলা হবে অপ্রতিরোধ্য।

তিনি বলেন, সংবিধানেও দুর্নীতির বিরুদ্ধে কথা বলা আছে। বঙ্গবন্ধু দুর্নীতির সঙ্গে কখনো আপস করেননি। অর্থনৈতিক বিকাশ ও উন্নয়নকে বাধাগ্রস্ত করে দুর্নীতি। তাই দুর্নীতির বিরুদ্ধে সকলকে রুখে দাঁড়াতে হবে।

তিনি আরো বলেন, নানান চড়াই উৎড়াই পেরিয়ে দেশে আজ গণতান্ত্রিক সরকার প্রতিষ্ঠিত। প্রধানমন্ত্রীর নির্দেশে স্বাস্থ্য, শিক্ষা, নারীর ক্ষমতায়ন, আর্থসামাজিক উন্নতি প্রতিটি সূচকে দেশ এগিয়ে যাচ্ছে। ইতিমধ্যে বাংলাদেশ উন্নয়নশীল দেশের মর্যাদা লাভ করেছে। নিজস্ব অর্থায়নে নির্মিত হয়েছে পদ্মাসেতু। মহাকাশে বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট উৎক্ষেপেণের মধ্য দিয়ে বাংলাদেশে আজ অভিজাত স্যাটেলাইট ক্লাবের গর্বিত সদস্য।

দিনবদলবিডি/Rony

সর্বশেষ

পাঠকপ্রিয়