বিশ্বের সবচেয়ে খাটো মানুষ আফসিন

ফিচার ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ দুপুর ১২:৪৭, শনিবার, ১৭ ডিসেম্বর, ২০২২, ২ পৌষ ১৪২৯

পৃথিবীর সবচেয়ে খাটো মানুষ হিসেবে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে নাম উঠল ইরানের আফসিন ইসমাঈল গাদেরজাদেহের। মাত্র ২ ফুট ১.৬ ইঞ্চি (৬৫.২৪ সেন্টিমিটার) উচ্চতা নিয়ে পৃথিবীর সবচেয়ে কম উচ্চতাসম্পন্ন মানুষের তকমা পেলেন ২০ বছর বয়সি আফসিন।

এর আগে এই রেকর্ড ছিল কলম্বিয়ার ৩৬ বছর বয়সি অ্যাডওয়ার্ড নিনো হার্নান্দেজের। তবে আফসিনের উচ্চতা তার থেকেও ৭ সেন্টিমিটার (২.৭ ইঞ্চি) কম। গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে নাম তোলার জন্য দুবাই যেতে হয়েছিল আফসিনকে। সেখানে ২৪ ঘণ্টার মধ্যে ৩ বার আলাদাভাবে তার উচ্চতা মাপা হয়।

দ্য ওয়ালের খবরে বলা হয়েছে, ইরানের পশ্চিম আজেরবাইজান প্রদেশের বুকান কাউন্টির একটি প্রত্যন্ত গ্রামের বাসিন্দা আফসিন। কুর্দি এবং পার্সি ভাষায় সাবলীলভাবে কথা বলতে পারেন তিনি। জন্মের সময় আফসিনের ওজন ছিল মাত্র ৭০০ গ্রাম। বর্তমানে তার ওজন সাড়ে ৬ কেজি।

অস্বাভাবিক কম উচ্চতার জন্য ছোটবেলাটা অন্যভাবেই কেটেছে আফসিনের। সবার কাছে হাসির পাত্র ছিলেন তিনি। ফলে, স্কুলের পড়াশোনা বেশিদূর এগোয়নি তার। উচ্চতার কারণেই বর্তমানে গ্রামে কোনো কাজও পাচ্ছেন না তিনি।

আফরিনের বাবা জানিয়েছেন, শারীরিকভাবে দুর্বল হওয়ার কারণে আফসিনের চিকিৎসা শুরু হয়। সেই কারণেই পড়াশোনা থামিয়ে দিতে বাধ্য হন তিনি। তবে ছেলের কোনো মানসিক সমস্যা নেই বলে জানিয়েছেন আফসিনের বাবা।

দিনবদলবিডি/এমআর

সর্বশেষ

পাঠকপ্রিয়