ঢাকা লিট ফেস্টের আনুষ্ঠানিকতা শুরু

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ সকাল ১১:২৮, বৃহস্পতিবার, ৫ জানুয়ারি, ২০২৩, ২১ পৌষ ১৪২৯
ফাইল ফটো

ফাইল ফটো

করোনা মহামারির কারণে তিন বছর স্থগিত থাকার পর ফের বসেছে বিশ্ব সাহিত্য-সংস্কৃতি নিয়ে বাংলাদেশের সবচেয়ে বড় আয়োজন ‘ঢাকা লিট ফেস্ট’।

 

বৃহস্পতিবার (৫ জানুয়ারি) সকালে বাংলা একাডেমিতে আধ্যাত্মিক পরিবেশনার মধ্যদিয়ে দেশ-বিদেশের সাহিত্যিকদের এই মিলনমেলার আনুষ্ঠানিকতা শুরু হয়। ইতোমধ্যে অতিথিদের জন্য খুলে দেওয়া হয়েছে গেট।

এবারের আসরের অন্যতম আকর্ষণ ২০২১ সালে নোবেল জয়ী সাহিত্যিক আবদুলরাজাক গুরনাহ। এছাড়া আসছেন ২০২২ সালের বুকারজয়ী দুই কথাশিল্পী গীতাঞ্জলী শ্রী (আন্তর্জাতিক ক্যাটাগরি) ও শেহান কারুনাতিলাকা। আরও থাকছেন পুলিৎজার, নিউস্ট্যাড ইন্টারন্যাশনাল, পেন বা পিন্টার, প্রিক্স মেডিসিস, অ্যাকাডেমি অ্যাওয়ার্ড, উইন্ডহাম ক্যাম্পবেল পুরস্কার, অ্যালার্ট মেডেল, ওয়াটারস্টোন চিল্ড্রেনস বুক প্রাইজ, আগা খান অ্যাওয়ার্ডসহ অন্যান্য খ্যাতিসম্পন্ন পুরস্কারজয়ীরা।

প্রথমবারের মতো ঢাকা লিট ফেস্ট উপভোগের জন্য টিকিট সংগ্রহ করতে হচ্ছে। অনলাইন পেমেন্টের মাধ্যমে টিকিট কেনার ব্যবস্থা রয়েছে। পাশাপাশি কয়েকটি নির্দিষ্ট জায়গায় পাওয়া যাচ্ছে এগুলো।

আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়, এবার শুধু ১২ বছর বয়স পর্যন্ত শিশুদের প্রবেশে কোনও টিকিট লাগবে না। দর্শনার্থীর বয়স ১২ বছরের বেশি হলে টিকিট বাধ্যতামূলক থাকছে।

www.dhakalitfest.com লিংকে ঢুকে রেজিস্ট্রেশন করা যাবে। এজন্য উল্লেখ করতে হবে দর্শনার্থীর নাম, বয়স, লিঙ্গ, পেশা, মোবাইল নম্বর এবং ইমেইল ঠিকানা। সব তথ্য সঠিকভাবে দেওয়ার পর টিকিট ক্যাটাগরি নির্বাচন করতে হবে।

ঢাকা লিট ফেস্টের অফিসিয়াল ফেসবুক পেজে জানানো হয়েছে, টিকিটের মূল্য নির্ধারণ করা হয়েছে দৈনিক জনপ্রতি ৫০০ টাকা। তবে একসঙ্গে চার দিনের টিকিট নিতে চাইলে ছাড় মিলবে ৫০০ টাকা, সেক্ষেত্রে একেক জন দর্শনার্থী ১৫০০ টাকায় চারদিনের টিকিট পেয়ে যাবেন।  শিক্ষার্থীদের জন্য রয়েছে সুখবর। তারা প্রতিজন ২০০ টাকায় টিকিট কিনতে পারবেন। শিক্ষার্থীদের বেলায় একসঙ্গে চার দিনের টিকিট কিনলে লাগবে ৫০০ টাকা, অর্থাৎ তাদের জন্য থাকছে ৩০০ টাকা ছাড়।

দিনবদলবিডি/Anamul

সর্বশেষ

পাঠকপ্রিয়