বিএনপির সালাম-এ্যানির জামিন মঞ্জুর

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ বিকাল ০৪:১২, সোমবার, ১৬ জানুয়ারি, ২০২৩, ২ মাঘ ১৪২৯
ফাইল ফটো

ফাইল ফটো

গত বছর ডিসেম্বরে ঢাকায় সমাবেশের আগে নয়া পল্টনে কেন্দ্রীয় কার্যালয়ের সামনে নেতা-কর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়। এই সংঘর্ষের মামলায় বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা ও ঢাকা দক্ষিণের আহ্বায়ক আবদুস সালাম ও কেন্দ্রীয় প্রচার সম্পাদক শহিদ উদ্দীন চৌধুরী এ্যানিকে ছয় মাসের অন্তবর্তী জামিন দিয়েছেন হাইকোর্ট।

 

আজ সোমবার বিচারপতি মো. আকরাম হোসেন ও বিচারপতি মো. শাহেদ নূরউদ্দিনের হাইকোর্ট বেঞ্চ তাদের জামিন দেন। সেই সঙ্গে তাদের নিয়মিত জামিন প্রশ্নে রুল জারি করেছেন আদালত। চার সপ্তাহের মধ্যে সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলা হয়েছে।

আদালতে বিএনপির নেতাদের পক্ষে শুনানি করেন আইনজীবী জয়নুল আবেদীন। তার সঙ্গে ছিলেন আইনজীবী জহিরুল ইসলাম সুমন ও আইনজীবী মো. আক্তারুজ্জামান, এজাজ কবীর। পরে আইনজীবী জহিরুল ইসলাম সুমন সাংবাদিকদের বলেন, ‘তাদের বিরুদ্ধে অন্য কোনো মামলায় গ্রেপ্তারি পরোয়ানা না থাকায় তাদের জামিনে মুক্তির বাধা নেই।’

গত ৫ জানুয়ারি মহানগর দায়রা জজ আদালত বিএনপির এই দুই নেতার জামিন আবেদন নামঞ্জুর করেন। পরে নামঞ্জুরের আদেশ চ্যালেঞ্জ করে হাইকোর্টে জামিন আবেদন করেন আবদুস সালাম ও এ্যানির আইনজীবীরা।

এর আগে গত ৮ জানুয়ারি বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও দলটির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাসকে এ মামলায় ছয় মাসের অন্তবর্তী জামিন দেন হাইকোর্ট। রাষ্ট্রপক্ষ সে জামিনের বিরুদ্ধে আপিল বিভাগে গেলে আদালত তা খারিজ করে জামিন বহাল রাখেন।

গত বছর ৭ ডিসেম্বর নয়াপল্টনে পুলিশের সঙ্গে সংঘর্ষের পর পুলিশের ওপর হামলা, হামলায় পরিকল্পনা ও উস্কানীর অভিযোগে গত ৮ ডিসেম্বর পল্টন থানায় মামলান করে পুলিশ। এ মামলায় দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবীর রিজভী, আবদুস সালাম, শহিদ উদ্দীন চৌধুরী এ্যানিসহ ৪৩৪ জনকে গ্রেপ্তার দেখানো হয়। ওইদিনই এসব নেতাদের আদালতে তুললে আদালত কারাগারে পাঠানোর আদেশ দেন। সেই থেকে তারা কারাগারে আছেন।

দিনবদলবিডি/Rabiul

সর্বশেষ

পাঠকপ্রিয়