আম বয়ানে শুরু হলো ইজতেমার দ্বিতীয় পর্ব

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ বিকাল ০৫:৪৯, বৃহস্পতিবার, ১৯ জানুয়ারি, ২০২৩, ৫ মাঘ ১৪২৯

মাওলানা সাদ কান্ধালভীর অনুসারীরা দ্বিতীয় পর্বে যোগ দিতে গতকাল বুধবার বিকেল থেকেই  ইজতেমা মাঠে আসা শুরু করেছেন। বাস, ট্রাক, পিক-আপ করে মুসল্লিরা আসছেন। ধীরে ধীরে বাড়ছে মুসল্লিদের সংখ্যা।

আজ বাদ যোহর ভারতের নিজামউদ্দিনের মাওলানা ফারুক আহমেদ বিশ্ব ইজতেমায় আগত মুসুল্লীদের জন্য প্রাথমিক আম বয়ান করেন। তাৎক্ষণিকভাবে বাংলায় তরজমা করেন মাওলানা আফসার আলী। বাদ আসর মাওলানা হারুন কোরায়শী (পাকিস্তান) বয়ান করেন, বাংলায় তরজমা করেন মাওলানা মনির হোসেন। বাদ মাগরিব নিজামুদ্দিনের মাওলানা জামশেদ বয়ান করবেন, বাংলায় তরজমা করবেন মাওলানা আবদুল্লাহ।

আগামীকাল শুক্রবার বাদ ফজর পাকিস্তানী মাওলানা ওসমানের বয়ানের মাধ্যমে মূল আনুষ্ঠানিকতা শুরু হবে। বৃহত্তম জুমার নামাজে ইমামতি করবেন মাওলানা ওয়াসিফুল ইসলাম।

গাজীপুর জেলা প্রশাসক আনিসুর রহমান জানান, গাজীপুর জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রটের একাধিক টিম থাকবে পুরো টঙ্গীতে। ইজতেমা ময়দান ও আশেপাশের এলাকালায় বিশুদ্ধ খাবার সরবরাহ নিশ্চিত করতে এবং ছিনতাই-পকেটমারসহ নানা অপরাধ কার্যকলাপ রুখতে টহল টিম ও ম্যাজিস্ট্রেটদের নেতৃত্বে মোবাইল কোর্ট কাজ করবে, থাকবে পর্যাপ্ত ওয়াচ টাওয়ার ও সিসি ক্যামেরার মাধ্যমে পর্যবেক্ষণ। প্রতিদিন কয়েকভাগে ভাগ হয়ে মোবাইল কোর্ট পরিচালিত হবে।

এবারের বিশ্ব ইজতেমার প্রথম পর্ব গত ১৩ থেকে ১৫ জানুয়ারি সম্পন্ন হয়েছে। আগামীকাল শুক্রবার থেকে তিনদিন ব্যাপী বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু হচ্ছে। আগামী ২২ জানুয়ারি আখেরি মোনাজাতের মধ্য দিয়ে এবারের বিশ্ব ইজতেমা শেষ হবে।

দিনবদলবিডি/Robiul

সর্বশেষ

পাঠকপ্রিয়