নতুন কূপের সন্ধান : দৈনিক মিলবে ২০ মিলিয়ন ঘনফুট গ্যাস

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ সন্ধ্যা ০৬:১৫, মঙ্গলবার, ২৪ জানুয়ারি, ২০২৩, ১০ মাঘ ১৪২৯
ফাইল ফটো

ফাইল ফটো

ভোলায় নতুন গ্যাস ফিল্ডের সন্ধান পাওয়া গেছে। প্রাপ্ত এই কূপ থেকে দৈনিক ২০ মিলিয়ন ঘনফুট গ্যাস উত্তোলন করা সম্ভব হবে বলে রাষ্ট্রীয় প্রতিষ্ঠান বাংলাদেশ পেট্রলিয়াম এক্সপ্লোরেশন অ্যান্ড প্রোডাকশন কোম্পানি লিমিটেড (বাপেক্স) আশা করছে।

 

২৩ জানুয়ারি সন্ধ্যায় বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয় জানিয়েছে, ভোলা নর্থ-২ এপ্রাইজাল কূপে এই গ্যাসের সন্ধান পাওয়া গেছে। গত বছরের ৫ ডিসেম্বর এ কূপের খনন কার্যক্রম শুরু হয় এবং ৩ হাজার ৪২৮ মিটার গভীরতায় সফলভাবে খনন কার্যক্রম শেষ হয় ১৭ জানুয়ারি। গতকাল কূপটির ডিএসটির (ড্রিল স্টেম টেস্ট) সময় এ কূপে গ্যাস আবিষ্কৃত হয়। সূত্র জানায়, চূড়ান্ত প্রোডাকশন টেস্টিং শেষে এ কূপ থেকে গ্যাস উৎপাদন হার নির্ণয় করা হবে।

এদিকে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ এজন্য বাপেক্সকে ধন্যবাদ দিয়ে বলেন, গ্যাস অনুসন্ধান কার্যক্রম পরিকল্পনা অনুসারে চালাতে হবে। ২০২২-২৫ সময়ের মধ্যে পেট্রোবাংলা মোট ৪৬টি অনুসন্ধান, উন্নয়ন ও ওয়ার্কওভার কূপ খননের পরিকল্পনা গ্রহণ করেছে। অফসোর ও অনসোরে গ্যাস অনুসন্ধান ও উত্তোলন কার্যক্রম আরও বাড়ানোর নির্দেশ দিয়ে প্রতিমন্ত্রী বলেন, জ্বালানি নিরাপত্তা নিশ্চিত করতে সরকার আন্তরিকভাবে কাজ করছে। দেশীয় জ্বালানির উৎস অনুসন্ধান কার্যক্রম বাড়ানোর সঙ্গে সঙ্গে কাতার, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত ও ব্রুনেইসহ গ্যাস ও তেল উৎপাদনকারী দেশগুলোর সঙ্গে দীর্ঘমেয়াদি ও স্বল্পমেয়াদি চুক্তির প্রচেষ্টাও অব্যাহত রয়েছে।

দিনবদলবিডি/Rakib

সর্বশেষ

পাঠকপ্রিয়