শাহজালালে ৪টি গ্রিভেট বানর উদ্ধার

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ রাত ০৮:১৫, বুধবার, ২৫ জানুয়ারি, ২০২৩, ১১ মাঘ ১৪২৯
ফাইল ফটো

ফাইল ফটো

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে দক্ষিণ আফ্রিকার দেশ মালি থেকে আনা ৪টি গ্রিভেট বানর উদ্ধার করেছে এয়ারফ্রেইট ইউনিট। শনিবার শাহজালাল বিমানবন্দর থেকে বানরগুলো উদ্ধার করা হয়।

 

সংশ্লিষ্টরা বলছেন, বন বিভাগের নো অবজেকশন সার্টিফিকেট (এনওসি) বা অনাপত্তি সনদ ছাড়াই বানরগুলো দেশে আনা হয়েছে। সোমবার বিষয়টি জানিয়ে বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিটের পরিচালককে চিঠি পাঠায় এয়ারফ্রেট ইউনিট। পরে বানরগুলো উদ্ধার করে গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে কোয়ারেন্টিনের জন্য ছেড়ে দেওয়া হয় বলে জানান বন্যপ্রাণী পরিদর্শক অসীম কুমার মল্লিক।

তিনি বলেন, সাধারণত সংশ্লিষ্ট ইনস্টিটিউটগুলো বন্যপ্রাণী আমদানি করতে পারে। সে ক্ষেত্রে কাস্টমস ক্লিয়ারিং অ্যান্ড ফরওয়ার্ডিং (সিএন্ডএফ) এজেন্টরা সেগুলো ছেড়ে দেয়। এছাড়া বন্যপ্রাণী আমদানির জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছ থেকে এনওসি নিতে হয়। মালি থেকে একটি কার্গো বিমানে গ্রিভেট বানর বাংলাদেশে নিয়ে আসেন বগুড়ার আবু বকর সিদ্দিক নামে এক ব্যক্তি। প্রাণীগুলোকে অবৈধভাবে আমদানি করায় বানরগুলোকে জব্দ করা হয়। বানরগুলো জব্দের পর তা ছাড়িয়ে নেওয়ার বিষয়ে কোনো সিএন্ডএফ এজেন্ট বা কেউই যোগাযোগ করেনি। আমরা আবু বকর সিদ্দিককে ফোন দিলেও তিনি ফোন ধরেননি।
জানা গেছে, ছোট আকারের গ্রিভেট বানর সাড়ে ৪ হাজার মার্কিন ডলার বা তারও বেশি দামে বিক্রি করা হয়ে থাকে।

দিনবদলবিডি/Rakib

সর্বশেষ

পাঠকপ্রিয়