সু মার্চেন্ট এসোসিয়েশনের নৌ বিহার

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ বিকাল ০৩:৩৭, শনিবার, ২৮ জানুয়ারি, ২০২৩, ১৪ মাঘ ১৪২৯
ফাইল ফটো

ফাইল ফটো

  • সু মার্চেন্ট এসোসিয়েশনের প্রীতি সমাবেশ ও নৌ-বিহার 
  • আনন্দ ভ্রমণের পর ফুরফুরা পাদুকা ব্যবসায়ীরা
  • প্রায় তিন সহস্রাধিক ব্যবসায়ীর আনাগোনায় মুখর হয় সদরঘাট

 

করোনা মহামারির কারণে প্রায় তিন বছর পরে প্রীতি সমাবেশ, নৌ-বিহার ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছে চক বাজারের পাদুকা ব্যবসায়ীরা। প্রতি দুই বছর অন্তর অন্তর এই অনুষ্ঠানের আয়োজন করে থাকেন প্লাষ্টিক এন্ড রাবার সু মার্চেন্টস এসোসিয়েশন অব বাংলাদেশ বা পাদুকা সমিতি। প্রিন্স অফ আওলাদ ১০ নামের চারতলা প্রমোদ তরীতে নৌ ভ্রমণে বের হয় সমিতির প্রায় ৩ হাজার সদস্য।

সমিতির সাবেক সভাপতি খোকা শিকদার ও সাবেক সেক্রেটারি কামরুল ইসলাম ও বর্তমান সভাপতি আক্তারুজ্জামান খান, সাধারণ সম্পাদক আবুল খায়ের, সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক তোফায়েল আহমেদ, সাবেক সহ-সভাপতি সুমন আহমেদ ও ফারুক আহমেদ, মোঃ মামুন, মোঃ হারুন মিয়া, মোঃ করিম, মোস্তফা কামাল, মোঃ সজিব ও কোষাধ্যক্ষ লিংকন খান ও আরও কয়েকজন সদস্যদের সার্বিক পরিশ্রমে নৌ বিহারের আয়োজনটি সফল হয়।

মেঘনা ও গোমতী ও পদ্মা এই তিন নদীর মিলনস্থল চাঁদপুরের মোহনপুরে আনন্দ ভ্রমণে যায় পুরাণ ঢাকার পাদুকা সমিতির ব্যবাসায়ীরা। প্রায় তিন সহস্রাধিক ব্যবসায়ীর পদচারণায় ২৭ জানুয়ারির শুক্রবার সকালে মুখরিত হয় সদর ঘাটের বাইতুন নাজাত জামে মসজিদ সংলঘন্ন ৪ নং গেট।  

নৌ বিহারে প্রীতি সমাবেশ,র‌্যাফেল ড্র এর মতো আনন্দ আয়োজন সমিতির সদস্যদের মধ্যে আনন্দের বার্তা বয়ে আনে। করোনার ধকল কাটিয়ে দীর্ঘদিন পর মন বেশ ফুরফুরা হয় বণিকদের। এছাড়াও সঙ্গীত শিল্পীদের মনোরঞ্জন করা গান ভ্রমণে আসা ব্যবসায়ীদের মন মাতিয়ে দেয়।

সঙ্গীত শিল্পী সোহেল মেহেদী, ঐশী, বেলি আফরোজার গায়কী পারফরমেন্স সাংস্কৃতিক অনুষ্ঠানে নতুন মাত্রা দেয়।উপস্থিত সকলে তাদের মন মাতোয়ারা গানে বুদ হয়ে থাকে। সমিতির সদস্য ছাড়া অতিথিরাও বেশ আনন্দে মেতে উঠেন। এই অনুষ্ঠানকে আলোকিত করতে ঢাকা ৭ আসনের এমপি হাজী মোঃ সেলিমও উপস্থিত ছিলেন।

প্রীতি সমাবেশ ও নৌ বহরে অংশ নিয়ে উচ্ছ্বাস প্রকাশ করেছেন এইচ,কে ফিতা এণ্ড ফুটওয়্যারের স্বত্তাধিকারী হুমায়ূন কবির হেলাল। প্রায় তিন বছর পর ব্যবাসায়ী কার্যক্রমের বাইরে সবার সাথে মিলিত হয়ে সারাদিন আনন্দে মেতে থাকেন তিনি।

তার ভাষায়, সারা বছর ব্যবসা নিয়ে ব্যস্ততার মধ্যে দিনাতিপাত করতে হয়। করোনা মহামারির কারণে এক বছর এই আনন্দ আয়োজন হয়নি। প্রায় তিন বছর পর এই আয়োজন হওয়ায় সবাই একত্রে হতে পেরে খুবই ভালো লাগছে সবাই অনেক আনন্দিত। এদিন কোন ব্যবসায়ের হিসেব ছিল না। ছিল শুধু আনন্দ আর আনন্দ।

একই প্রসঙ্গে তাইয়েবা সু স্টোর এর স্বত্তাধিকারী তোফায়েল আহমেদ জানান, প্রায় তিন বছর পরে আনন্দ আয়োজন করায় সবাই স্বতঃস্ফূর্তভাবে পরিবার ও অতিথিদের নিয়ে যোগ দিয়েছে। দীর্ঘদিন পর এমন আনন্দ আয়োজন সবার মনে প্রাণের সঞ্চার এনে দিয়েছে।

ফারুক এণ্ড কোম্পানির প্রোপ্রাইটর ফারুক আহমেদও সুমনা পাদুকালয়ের প্রোপাইটর মোঃ সুমন, মায়ের দোয়া সু এর প্রোপাইটর মোস্তফা, নিপ্পন সু এর প্রোপ্রাটর লিংকন খান মামুন এন্টারপ্রাইজ এর প্রোপাইটর মামুনসহ সবাই দায়িত্বশীল হয়ে গোটা অনুষ্ঠানকে শান্তির নীড় উপহার দেন এই আনন্দ আয়োজনে শামিল হয়ে সবাইকে মাতিয়ে রাখেন।

ব্যবসায়ী হিসেবের বাইরে গিয়ে নব উদ্যোমে মেতে উঠেন আনন্দ আয়োজনে। সমিতির অন্যসব সদস্যদের নিয়ে গোটা দিনটাই আনন্দে কাটান বলে জানান এই ব্যবসায়ীরা।

এছাড়া এইচ কে ফিতা এণ্ড ফুটওয়্যারের প্রোপাইটর হুমায়ূন কবির হেলালের অতিথি হয়ে আনন্দে ভ্রমণে শামিল হন বিএম শামীম, রুবেল আহমেদ ও মাঝি ইকবাল। আনন্দ ভ্রমণকে স্মরণীয় করে রাখতে তারা সবাই মোবাইলে ভিডিও করা থেকে শুরু করে নাচে গানে মগ্ন থাকেন। ছবি ও ভিডিও নিয়ে ব্যস্ত ধাকলেও প্রকৃতি দেখতে ভুল করেননি মাঝি ইকবাল।

আনন্দ আয়োজনে ভোজনে মেতেছেন ঘুরতে আসা সদস্য ও অতিথিরা। নদীর পানির তালে তালে ভোজন রসিকরা ভোজনে মেতে ছিলেন ভালোই। কেউ মুরগির রোস্ট, কেউ ঝাল কারি, কেউ বা মোরগ পোলাও, রেজালা বা সালাতে মাতেন। আবার যারা মিষ্টি পছন্দ করেন তারা ফিন্নিতে মজেন। প্রচলিত খাবারের বাইরে ভিন্ন আয়োজন ছিল পিঠা ও স্যুপ আইটেম। যে যার মতো করে ভোজন সারেন।    

সমিতির সদস্যরা সারাদিন নদীতে পালতোলা নৌকার ছুটে চলা প্রত্যক্ষ করেছেন। মাছ ধরার সময় এখন নয়; তারপরও কত জেলে নদীতে জাল ফেলছে এবং দুই একটা করে মাছও ধরা পড়ছে এমন দৃশ্য দেখে অভিভূত হয়েছেন প্রকৃতি প্রেমীরা। তাছাড়া নদীতে বালুর নৌকা ও মালবাহী ভলগ্রেড, সুর্যাস্তের মতো দৃশ্য সারা বছর ব্যস্ত থাকা ব্যবসায়ীদের প্রকৃতির চিরচেনা চিত্র স্মরণ করিয়ে দিয়েছে।  

এই আনন্দ ভ্রমণের মধ্য দিয়ে ব্যবসায়ীদের মনে যে প্রশান্তি এনে দিয়েছে তার রেশ দীর্ঘদিন থাকবে বলে জানান তারা। প্রীতি সমাবেশ ও নৌ বহরের পর জীর্ণতা ও আড়মোড়া ভাঙার যে রসদ ব্যবসায়ীরা পেয়েছেন তা অব্যাহত রাখার পরামর্শ দিয়েছেন কেউ কেউ।

বলে রাখা ভালো, প্লাষ্টিক এণ্ড রাবার সু মার্চেন্টস এসোসিয়েশন অব বাংলাদেশ (পাদুকা সমিতি) বাণিজ্য মন্ত্রণালয়ের লাইসেন্সপ্রাপ্ত ও এফবিসিসিআই কর্তৃক প্রথম শ্রেণীর বাণিজ্যিক সংগঠন। পুরো দেশে এখান থেকেই পিভিসি, ইভা, জুতা, সেন্ডেল, ফিতাসহ পাদুকা পণ্য সরবরাহ করা হয়।

দিনবদলবিডি/Rabiul

সর্বশেষ

পাঠকপ্রিয়