উস্কানিমূলক পোস্ট: ফারাবীর ৭ বছরের জেল

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ রাত ০৮:৫১, সোমবার, ৩০ জানুয়ারি, ২০২৩, ১৬ মাঘ ১৪২৯
ফাইল ফটো

ফাইল ফটো

উস্কানিমূলক পোস্ট দেওয়ার অভিযোগে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের মামলায় শফিউর রহমান ফারাবীকে ৭ বছরের সশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত। সোমবার (৩০ জানুয়ারি) ঢাকার সাইবার ট্রাইব্যুনালের বিচারক এএম জুলফিকার হায়াত এ রায় প্রদান করেন।

রায়ে কারাদণ্ডের পাশাপাশি ফারাবীকে ২০ হাজার টাকা অর্থদণ্ড, অনাদায়ে আরও ৬ মাসের কারাদণ্ড দেওয়া হয়। এদিন রায় ঘোষণার আগে ফারাবীকে কারাগার থেকে আদালতে হাজির করা হয়। রায়ের পর তাকে আবার কারাগারে পাঠিয়ে দেওয়া হয়।

মামলার অভিযোগ থেকে জানা যায়, সামাজিক যোগাযোগ মাধ্যমে ধর্ম, রাষ্ট্র ও ব্লগারদের নিয়ে বিভিন্ন উস্কানিমূলক পোস্ট দেওয়ার অভিযোগে রাজধানীর শেরেবাংলা নগর থানায় ২০১৪ সালের ২৩ জুলাই শফিউর রহমান ফারাবীর বিরুদ্ধে মামলা হয়। মামলাটি তদন্ত করে ২০১৫ সালের ২০ আগস্ট আদালতে অভিযোগপত্র জমা দেয় পুলিশ। 

২০১৬ সালের ১৮ ফেব্রুয়ারি ফারাবীর বিরুদ্ধে অভিযোগ গঠন করেন আদালত। মামলার বিচার চলাকালে আদালত ছয়জনের সাক্ষ্য গ্রহণ করেন।

এছাড়া লেখক-ব্লগার অভিজিৎ রায় হত্যা মামলায় ২০২১ সালের ১৬ ফেব্রুয়ারি শফিউর রহমান ফারাবীকে যাবজ্জীবন কারাদণ্ড দেন ঢাকার সন্ত্রাসবিরোধী ট্রাইব্যুনাল।

দিনবদলবিডি/Rabiul

সর্বশেষ

পাঠকপ্রিয়