করোনাতে ভারত-পাকিস্তানের অর্থনীতি কমলেও বেড়েছে বাংলাদেশের

নিউজ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ সকাল ১০:৪৯, বুধবার, ১ ফেব্রুয়ারি, ২০২৩, ১৮ মাঘ ১৪২৯
ফাইল ফটো

ফাইল ফটো

সময় এখন বাংলাদেশের। নানা বাধা-বিপত্তি পেরিয়ে এগিয়ে যাচ্ছে লাল সবুজের দেশ। করোনা মহামারির চাপ সত্ত্বেও থেমে যায়নি দেশের অর্থনীতি। যেখানে
ভারত ও পাকিস্তানের মতো দক্ষিণ এশিয়ার অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশের অর্থনীতি ৩.৮ শতাংশ বেড়েছে।

মঙ্গলবার (৩১ জানুয়ারি) সংসদে আলোচনায় অংশ নিয়ে সরকারি দলের সংসদ সদস্যরা এ কথা বলেন।

ধন্যবাদ প্রস্তাবের ওপর আলোচনার ১৬তম দিনে অংশ নেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন উপমন্ত্রী হাবিবুন নাহার, সরকারি দলের সদস্য মো. কামরুল ইসলাম, আ. স. ম. ফিরোজ, আব্দুল আজিজ, সামছুল আলম দুদু, মো. ছলিম উদ্দিন তরফদার, মো. আনোয়ার হোসেন (হেলাল), মনিরা সুলতানা ও ওয়ার্কার্স পার্টির সদস্য মোস্তফা লুৎফুল্লাহ।

তারা শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের কৃষি উন্নয়ন, বিদ্যুৎ ও জ্বালানি, যোগাযোগ, আর্থ-সামাজিক, শিক্ষা, যুব ও ক্রীড়া, তথ্য ও যোগাযোগ প্রযুক্তিসহ (আইসিটি) বিভিন্ন উন্নয়নমূলক কর্মকাণ্ড তুলে ধরেন।

সংসদ সদস্য আব্দুল আজিজ বলেন, করোনার মহামারির চাপ সত্ত্বেও বাংলাদেশের অর্থনীতি ৩ দশমিক ৮ শতাংশ বেড়েছে, যেখানে ভারতের অর্থনীতি কমেছে হয়েছে ১০ দশমিক ৩ শতাংশ এবং করোনার সময় পাকিস্তানের অবস্থা আরও খারাপ হয়েছে।  

এমনকি যুক্তরাষ্ট্র, ফ্রান্স ও জাপানের মতো বিভিন্ন ধনী দেশের অর্থনৈতিক অবস্থা খারাপ হলেও প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে বাংলাদেশের অর্থনীতি প্রাণবন্ত ছিল বলে তিনি তার বক্তৃতায় উল্লেখ করেন।

এ সময় পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম বলেন, বাংলাদেশের সাফল্য এখন আন্তর্জাতিকভাবে প্রশংসিত হচ্ছে এবং সে কারণেই আন্তর্জাতিক মুদ্র্রা তহবিল (আইএমএফ) আরও ৪.৫০ বিলিয়ন মার্কিন ডলার অনুদান অনুমোদন করেছে যা ইতিহাসে সবচেয়ে বড় অনুদান।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বের কারণে বাংলাদেশ পরিবেশ ও জলবায়ু পরিবর্তনজনিত সমস্যা মোকাবিলায় অনেক বেশি সক্ষমতা অর্জন করেছে উল্লেখ করে বন, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন বিষয়ক উপমন্ত্রী হাবিবুন নাহার বলেন, বিএনপি-জামাত শাসনামলে ২০০৫-০৬ অর্থবছরে দেশের মাথাপিছু আয় ছিল মাত্র ৫৪৩ মার্কিন ডলার, আর এখন তা বেড়ে ২ হাজার ৮২৪ মার্কিন ডলারে উন্নীত হয়েছে।

মো. কামরুল ইসলাম বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশের যে উন্নয়ন ও অগ্রগতি হয়েছে, এই উন্নয়নকে থামিয়ে দিতে বিএনপি-জামায়াত স্বাধীনতা বিরোধী চক্র ষড়যন্ত্র ও চক্রান্ত করে যাচ্ছে। তারা দেশের অগ্রগতিকে থামিয়ে দিয়ে দেশকে পেছনের দিকে নিয়ে যেতে চায়। তবে দেশের মানুষ তাদের থেকে মুখ ফিরিয়ে নিয়েছে। মানুষ আবারও শেখ হাসিনার নেতৃত্বে সরকার গঠনের লক্ষ্যে আওয়ামী লীগকেই ভোট দেবে।    

সংসদ সদস্যরা আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে কোভিড অতিমারির অভিঘাত পেরিয়ে এখন বৈশ্বিক মন্দার মধ্যেও উন্নয়ন অগ্রযাত্রায় সরকার পথচ্যুত হয়নি। এই অগ্রযাত্রার ধারা ভবিষ্যতেও অব্যাহত থাকবে।  জনগণের কল্যাণে প্রধানমন্ত্রী কাজ করে যাচ্ছেন এবং তার সুযোগ্য ও দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশ ২০৪১ সালের মধ্যে একটি উন্নত ও স্মার্ট দেশ হবে। সূত্র : বাসস।

দিনবদলবিডি/Jannat

সর্বশেষ

পাঠকপ্রিয়