পৃথিবীর প্রাচীনতম দেশের তকমা ইরানের কাঁধে, সপ্তম ভারত!

আন্তর্জাতিক সংবাদ || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ সকাল ১১:৩৬, বুধবার, ১ ফেব্রুয়ারি, ২০২৩, ১৮ মাঘ ১৪২৯
ফাইল ফটো

ফাইল ফটো

ভারতের (India) ঐতিহ্য এবং সংস্কৃতি যে ঠিক কতটা পুরানো সেটা এখনো সায়েন্স বুঝে উঠতে পারেনি। কিন্তু তারপরেও এক চমকপ্রদ তথ্য সামনে এসেছে। জানা গিয়েছে যে, ভারত নাকি বিশ্বের সপ্তম প্রাচীনতম দেশ। ওয়ার্ল্ড পপুলেশন রিভিউ (World Population Review)-এর এর সর্বশেষ তালিকায় জানানো হয়েছে যে, ভারতে প্রাচীনতম সরকারের প্রমাণ মিলেছে খ্রিস্টপূর্বাব্দ ২০০০ সালের সময়।

পশ্চিমা দেশগুলো বরাবরই উদাসীন ভারতীয় রীতিনীতি এবং সংস্কৃতির প্রতি। ভারতের ঐতিহাসিক গুরুত্বকে বারবার হেয় করে বিকৃত করা হয়েছে ইতিহাস। আর তারই প্রতিফলন মিলেছে নয়া ইনডেক্সে। পৃথিবীর প্রাচীনতম দেশের তকমা জুড়েছে ইরানের কাঁধে। জানানো হয়েছে সেখানে নাকি ৩,২০০ খ্রিস্টপূর্বাব্দে প্রথমবারের মতো সরকার প্রতিষ্ঠিত হয়েছিল।

ওয়ার্ল্ড পপুলেশন রিভিউ একটি তালিকা নির্মাণ করেছে বিশ্বের প্রাচীনতম সরকারের ওপর। সেখানেই ভারত রয়েছে একেবারে ৭ম স্থানে! বেদ, উপনিষদ তৈরি হয়েছে যে আর্য্যাবর্তে সেই পবিত্রভূমিকে সপ্তম স্থান দিয়েছে ওয়ার্ল্ড পপুলেশন রিভিউ। সেখানে বহু দেশেরই নাম রয়েছে। চলুন আপনাদের জানাই আর কোন কোন দেশ রয়েছে সেখানে।

তালিকায় ভারত তো বটেই, সাথে ইরান, চিন সহ বহু দেশের নাম রয়েছে। দেখে নিন তালিকা।

১) প্রথম স্থান ইরানের (৩,২০০ খ্রিস্টপূর্বাব্দ)
২) মিশর, অর্থাৎ ইজিপ্ট রয়েছে দ্বিতীয় স্থানে (৩১০০ খ্রিস্টপূর্বাব্দ)।
৩) ভিয়েতনাম (২৮৭৯ খ্রিস্টপূর্বাব্দ)।
৪) আর্মেনিয়া (২৪৯২ খ্রিস্টপূর্বাব্দ)।
৫) উত্তর কোরিয়া (২৩৩৩ খ্রিস্টপূর্বাব্দ)।
৬) চিন (২০৭০ খ্রিস্টপূর্বাব্দ)।
এরপর ৭ম স্থানে রয়েছে ভারত (২০০০ খ্রিস্টপূর্বাব্দ)।
ভারতের পরে রয়েছে জর্জিয়া (১৩০০ খ্রিস্টপূর্বাব্দ), নবম স্থানে ইজরায়েল (১৩০০ খ্রিস্টপূর্বাব্দ) এবং দশম স্থানে সুদান (১০৭০ খ্রিস্টপূর্বাব্দ)

একইসাথে স্ব-সার্বভৌমত্বের সময়ের ভিত্তিতে, অর্থাৎ দেশের মানুষই যখন দেশ অন্দরে মানুষ যখন বাইরে থেকে আগত অত্যাচারীদের ছুঁড়ে ফেলে নিজেদের হাতে শাসনভার তুলে নেয়। এক্ষেত্রে প্রথমে রয়েছে জাপান ৬৬০ খ্রিস্টপূর্বাব্দ), দ্বিতীয় স্থানে রয়েছে চিন (২২১ খ্রিস্টপূর্বাব্দ), তৃতীয় স্থানে সান ম্যারিনো (৩০১ খ্রিস্টাব্দ), চতুর্থ স্থানে ফ্রান্স (৮৪৩ খ্রিস্টাব্দ), পঞ্চম স্থানে অস্ট্রিয়া (৯৭৬ খ্রিস্টাব্দ)।

দিনবদলবিডি/Jannat

সর্বশেষ

পাঠকপ্রিয়