যে কারণে বাংলাদেশে বাড়ছে বিদেশী শিক্ষার্থী

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ রাত ০৮:৪০, বুধবার, ১ ফেব্রুয়ারি, ২০২৩, ১৮ মাঘ ১৪২৯
ফাইল ফটো

ফাইল ফটো

ভারতের উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে বিদেশি শিক্ষার্থীদের আগ্রহ কমছে। অন্যদিকে বাংলাদেশে বাড়ছে বিদেশি শিক্ষার্থীর সংখ্যা। যদিও সামগ্রিক সংখ্যায় ভারতে বিদেশি শিক্ষার্থীর সংখ্যা বাংলাদেশের চেয়ে এখনও বহুগুণ বেশি। কিন্তু প্রতিবছরই দুই দেশের পার্থক্য কমে আসছে।

'অল ইন্ডিয়া সার্ভে অন হায়ার এডুকেশন' (এআইএসএইচই) এর এক জরিপে দেখা গেছে, ২০১৯-২০ উচ্চশিক্ষা লাভের জন্য ভারতে আগত বিদেশি শিক্ষার্থীর সংখ্যা ছিল ৪৯,৩৪৮ জন, ২০২০-২১ সালে সেই সংখ্যা দাঁড়ায় ৪৮,০৩৫ জন। শিক্ষার্থীর সংখ্যা কমেছে শতকরা ২.৭।

ভারতের নিজের দেশের নাগরিকদের পড়তে পাঠানো বিদেশি রাষ্ট্রের সংখ্যাও কমেছে, আগে যেখানে ১৬৮টি দেশ থেকে শিক্ষার্থী পড়তে আসতো ভারতে, সেই সংখ্যা কমে এখন দাঁড়িয়েছে ১৬৩ দেশে।

অন্যদিকে বিগত বছরে করোনার সংক্রমণ থাকার পরও উচ্চশিক্ষা নিতে আসা শিক্ষার্থীর সংখ্যা কমেনি, বরং বেড়েছে। ২০১৯ সালে ১ হাজার ৪৬৭ জন শিক্ষার্থী বাংলাদেশে পড়তে এসেছিল। ২০২০ সালে এ সংখ্যা হয়েছে ২ হাজার ৩১৭ জনে।

বাংলাদেশে আগে শুধু মালয়েশিয়া ইরান ও নেপাল থেকে বিদেশি শিক্ষার্থীরা পড়াশোনা করতে আসতো। এখন , পাকিস্তান, শ্রীলঙ্কা, ভুটান, মালদ্বীপ, চীন, জাপান, যুক্তরাষ্ট্র, ইয়েমেন, ফিলিস্তিন, গাম্বিয়া, মরক্কো, দক্ষিণ কোরিয়া, কানাডা, লেবানন, তানজানিয়া, অস্ট্রিয়া, রুয়ান্ডা, জিবুতি, সোমালিয়া, নাইজেরিয়া, আফগানিস্তান, দক্ষিণ সুদান এবং বাহরাইন থেকে শিক্ষার্থী আসে বাংলাদেশে।

ভারতে বিদেশি শিক্ষার্থীদের হ্রাস পাওয়া প্রসঙ্গে শিক্ষাবিদরা বলছেন, এই হ্রাসের পেছনে ভারতের কর্মসংস্থানের অভাব একটি বড় কারণ। অন্যদিকে উচ্চশিক্ষা শেষে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, কানাডার মতো পশ্চিমা দেশগুলোতে বিদেশি নাগরিকদের জন্য অপেক্ষাকৃত ভালো সুযোগ রয়েছে। এছাড়া ভারতের শিক্ষা প্রতিষ্ঠানগুলোর জটিল ভর্তি প্রক্রিয়াও এর জন্য অনেকটা দায়ী।

অন্যদিকে বাংলাদেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলো ভর্তি হওয়া অপেক্ষাকৃত সহজ ও বহু বিদেশি শিক্ষার্থী উচ্চশিক্ষা শেষে এ দেশে চাকরিও পেয়ে থাকেন, যার কারণে বাংলাদেশে প্রতি বছরই বিদেশে শিক্ষার্থীদের সংখ্যা বাড়ছে।

দিনবদলবিডি/Rakib

সর্বশেষ

পাঠকপ্রিয়