যুক্তরাষ্ট্রে তাপমাত্রা নামল মাইনাস ৭৮ ডিগ্রিতে

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ রাত ০৯:৩৬, শনিবার, ৪ ফেব্রুয়ারি, ২০২৩, ২১ মাঘ ১৪২৯
ফাইল ফটো

ফাইল ফটো

যুক্তরাষ্ট্রের উত্তরের বিশাল অংশজুড়ে আর্কটিক শীতকালীন ঝড়ে তাপমাত্রা নেমেছে মাইনাস ৭৮ ডিগ্রি সেলসিয়াসে। স্থানীয় সময় গতকাল শুক্রবার ওয়াশিংটনের নিউ হ্যাম্পশায়ারে এই তাপমাত্রা রেকর্ড করা হয় বলে জানিয়েছে মার্কিন জাতীয় আবহাওয়া সার্ভিস (এনডব্লিউএস)। সেখানে গত কয়েকদিন ধরে টানা তুষার পড়ছে।

মার্কিন সংবাদমাধ্যম ইয়াহু নিউজের প্রতিবেদনে বলা হয়, যুক্তরাষ্টের উত্তর-পূর্বাঞ্চল ও কানাডার প্রায় ১০ কোটি মানুষ এই ভয়াবহ ঠাণ্ডায় কাঁপছে। তাপমাত্রা কমতে থাকায় ১০ মিনেটেরও কম সময়ের মধ্যে অনাবৃত ত্বকে ফ্রস্টবাইট হতে পারে বলে সতর্ক করেছেন বিশেষজ্ঞরা।

১৯৮০ সালের পর নিউ ইংল্যান্ড, কুইবেক এবং পূর্ব কানাডার কিছু অংশে শীতল তাপমাত্রা নেমে আসবে। বোস্টনে ঠাণ্ডার কারণে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। শহরটিতে সরকারি স্কুলগুলো বন্ধ রয়েছে, পাশাপাশি নিউইয়র্কের বাফোলোতেও সরকারি স্কুল বন্ধ রাখা হয়েছে।

নিউইয়র্ক সিটিতে তাপমাত্রা মাইনাস ২৩ ডিগ্রি সেলসিয়াসে নামতে পারে এবং সেখানে গৃহহীনদের নিরাপদ আশ্রয় নেওয়ার জন্য বলা হয়েছে। মিশিগান, উইসকনসিন, ইন্ডিয়ানা, ইলিনয় ও ওহিওর মতো রাজ্যগুলোতেও রয়েছে হিমশীতল তাপমাত্রা।

যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চলে গত সোমবার থেকে এখন পর্যন্ত ১১ জন মারা গেছে। টেক্সাসে আটজন, ওকলাহোমায় দুইজন এবং আরকানসাসে একজনের মৃত্যু হয়েছে। টেক্সাস, আরকানসাস, মিসিসিপি, টেনেসি ও নিউইয়র্কে শুক্রবার রাত পর্যন্ত আড়াই লাখেরও বেশি মানুষ বিদ্যুৎহীন রয়েছে।

দিনবদলবিডি/Rabiul

সর্বশেষ

পাঠকপ্রিয়