উত্তরের ৫ জেলায় চা উৎপাদনে নতুন রেকর্ড

নিউজ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ সকাল ১০:৪৮, রবিবার, ৫ ফেব্রুয়ারি, ২০২৩, ২২ মাঘ ১৪২৯
ফাইল ফটো

ফাইল ফটো

২০২১ সালে  উত্তরাঞ্চলে ১ কোটি ৪৫ লাখ ৪০ হাজার কেজি চা  উৎপাদন হয়েছিল। ২০২২ সালে তা বেড়ে ১ কোটি ৭৭ লাখ ৫৯ হাজার  কেজি হয়েছে, বাজার মূল্য ২৭০ কোটি টাকার বেশি। 

চা বোর্ড পঞ্চগড় আঞ্চলিক কার্যালয় সূত্র  জানায়, পঞ্চগড়ের সমতল ভূমিতে চা চাষ শুরুর পর  থেকে উত্তরবঙ্গে এখন পর্যন্ত  ২৫ একরে ৯টি নিবন্ধিত ও  ২১ টি অনিবন্ধিত বড় চা বাগান রয়েছে। এছাড়া ক্ষুদ্র চা বাগান আছে ৮ হাজার ৩৫৫টি। সব মিলিয়ে উত্তরবঙ্গে ১২ হাজার ৭৯ একর জমিতে চা চাষ হচ্ছে। কর্মসংস্থান হয়েছে  ৭ হাজার ২শ  লোকের।

এ পর্যন্ত ৪৮টি চা প্রক্রিয়াজাতকরণ কারখানা লাইসেন্স নিয়েছে। এর মধ্যে ২৫টি কারখানা চালু হয়েছে। পঞ্চগড়ে উৎপাদিত এই চা চট্টগ্রাম ও শ্রীমঙ্গলে নিলাম বাজারে বিক্রি করেন কারখানা মালিকরা। তবে পঞ্চগড়েও অকশন চালুর প্রক্রিয়া চলছে। 

চা বোর্ডের পঞ্চগড় আঞ্চলিক কার্যালয়ের উন্নয়ন কর্মকর্তা আমির হোসেন বলেন, সমতল ভূমিতে চা চাষের জন্য পঞ্চগড় ও এর পার্শ্ববর্তী জেলাগুলো অত্যন্ত সম্ভাবনাময়। ক্রমেই উত্তরাঞ্চলে চা চাষ ও উৎপাদন বৃদ্ধি পাচ্ছে। চা চাষ সম্প্রসারণের জন্য চাষিদের বিভিন্ন সহায়তার মাধ্যমে উৎসাহিত করা হচ্ছে। চাষিদের নিয়ে বিভিন্ন এলাকায় কর্মশালা করা হচ্ছে। 

তিনি আরো বলেন,  চাষিদের বিভিন্ন ধরনের সমস্যা সমাধানের জন্য ‘দুটি পাতা একটি কুঁড়ি’ নামে একটি মোবাইল অ্যাপস চালু করা হয়েছে। চা  গবেষণার জন্য এ আঞ্চলিক কার্যালয়ে একটি টি ল্যাবরেটরি স্থাপন করা হয়েছে। 

দিনবদলবিডি/Jannat

সর্বশেষ

পাঠকপ্রিয়