বাংলাদেশ থেকে পাঁচ খাতে দক্ষ শ্রমিক নেবে সৌদি আরব!

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ বিকাল ০৩:২৪, বুধবার, ৮ ফেব্রুয়ারি, ২০২৩, ২৫ মাঘ ১৪২৯
ফাইল ফটো

ফাইল ফটো

কর্মীর দক্ষতা যাচাইয়ে পাঁচটি খাতে বিদেশিদের সনদ নেওয়া বাধ্যতামূলক করছে সৌদি আরব। পাঁচটি খাত হলো—ওয়েল্ডিং, প্লাম্বিং, অটোমোবাইল, ইলেকট্রিশিয়ান ও এসি মেকানিক। এরই ধারাবাহিকতায় বাংলাদেশের জন্য দক্ষতা যাচাই করে সনদ দিতে (স্কিলস ভেরিফিকেশন প্রোগ্রাম-এসভিপি) প্রকল্প হাতে নিয়েছে সৌদি আরব।

৭ ফেব্রুয়ারি ঢাকায় সৌদি রাষ্ট্রদূত ইসা বিন ইউসুফ আল দুহাইলান এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান।

রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশে কর্মী যাচাইয়ের জন্য সৌদি সংস্থা তাকামুল ও বাংলাদেশি -বিএমইটি একটি চুক্তি সই করেছে। পরীক্ষায় অংশ নিতে কর্মীদের কোনো ফি দিতে হবে না। সনদের মেয়াদ হবে পাঁচ বছর। একজন কর্মী দক্ষতা অর্জনের সনদ না পাওয়া পর্যন্ত পরীক্ষা দিতে পারবে।

এসভিপি সনদপ্রাপ্ত কর্মীরা অদক্ষ শ্রমিকের চেয়ে বেশি দক্ষ বলে বিবেচিত হন। অদক্ষ শ্রমিকের বেতন ৮০০-১,২০০ রিয়াল হয়ে থাকলে, দক্ষ কর্মী আয় করতে পারবেন ১,৫০০-১,৮০০ রিয়াল। এছাড়া সনদ বাধ্যতামূলক করার কারণে নির্মাণশ্রমিক, পরিচ্ছন্নতাকর্মী ও গৃহকর্মীসহ বিভিন্ন ধরনের অদক্ষ শ্রমিকের সনদ প্রয়োজন হবে না।

সুনির্দিষ্ট ট্রেডভিত্তিক দক্ষতার পরীক্ষার পাশাপাশি সংশ্লিষ্ট কর্মী আরবি ভাষা, নতুন প্রযুক্তির যন্ত্রপাতির ব্যবহার এবং কিছু সৌদি রীতিনীতি জানেন কি না, তাও যাচাই করা হবে। ঢাকার সৌদি দূতাবাস বর্তমানে প্রত্যেক কর্মদিবসে প্রায় পাঁচ হাজার কর্মীকে ভিসা দিচ্ছে বলেও জানান সৌদি রাষ্ট্রদূত।

দিনবদলবিডি/Anamul

সর্বশেষ

পাঠকপ্রিয়