ভারত ও পাকিস্তান ক্ষুধা মেটানোর ক্ষেত্রে বাংলাদেশের তুলনায় পিছিয়ে!

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ সন্ধ্যা ০৬:১১, বৃহস্পতিবার, ৯ ফেব্রুয়ারি, ২০২৩, ২৬ মাঘ ১৪২৯
ফাইল ফটো

ফাইল ফটো

বিশ্ব ক্ষুধা সূচকে ৮ ধাপ পেছালো বাংলাদেশ। ফলে গ্লোবাল হাঙ্গার ইনডেক্স-২০২২ (জিএইচআই) এ বাংলাদেশের অবস্থান ১২১টি দেশের মধ্যে ৮৪ তম হয়েছে। ২০২১ সালে এ অবস্থান ছিল ৭৬ তম। মূলত সবচেয়ে খারাপ অবস্থায় থাকা দেশগুলো তালিকার প্রথমদিকে থাকে।

২০২০ সালে ১০৭টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ছিল ৭৫তম। তবে উৎপাদন বাড়িয়ে খাদ্য নিরাপত্তায় অনেক উন্নতি করলেও নিরাপদ ও পুষ্টিকর খাদ্য নিশ্চিতের চ্যালেঞ্জ এখনও রয়েছে বাংলাদেশের সামনে।

প্রতিবেদনে বলা হয়েছে,২০২২ সালের সূচকে দক্ষিণ এশিয়ার অন্য দুই দেশ ভারত ও পাকিস্তান ক্ষুধা মেটানোর ক্ষেত্রে বাংলাদেশের তুলনায় পিছিয়ে।  যদিও দেশ দুটি তালিকায়  যথাক্রমে ১০৭ ও ৯৯তম অবস্থানে থেকে বাংলাদেশের চেয়ে এগিয়ে রয়েছে,  কিন্তু  ‘মারাত্মক ক্ষুধা’তালিকায়' ২০ থেকে ৩৪ দশমিক ৯ স্কোর নিয়ে বাংলাদেশের চেয়ে পিছিয়ে আছে, সেখানে বাংলাদেশের স্কোর ১৯দশমিক ৬। 

উল্লেখ্য, ক্ষুধা সূচক ১০ থেকে ১৯ দশমিক ৯ এর মধ্যে থাকলে ওই দেশ ‘মাঝারি মাত্রার’ ক্ষুধা আক্রান্ত হিসেবে বিবেচিত হয়।

এ ছাড়া প্রতি তিনজনের একজন শিশু জন্মের পাঁচ বছরের মধ্যে মারা যায়। এই সব কটি ক্ষেত্রে বাংলাদেশ ধারাবাহিকভাবে উন্নতি করেছে।

এ সূচকে এশিয়ার দেশগুলোর মধ্যে বাংলাদেশের ওপরে আছে শ্রীলঙ্কা। ১৩ দশমিক ৬ স্কোর নিয়ে দেশটির অবস্থান ৬৪তম। এরপর ১৫ দশমিক ৬ স্কোর নিয়ে ৭১তম স্থানে মিয়ানমার। ক্ষুধা সূচক অনুযায়ী, অন্তত নয়টি দেশে ক্ষুধার মাত্রা ‘উদ্বেগজনক। দেশগুলো হলো মধ্য আফ্রিকান প্রজাতন্ত্র, চাদ, গণপ্রজাতন্ত্রী কঙ্গো, মাদাগাস্কার, ইয়েমেন, বুরুন্ডি, সোমালিয়া, দক্ষিণ সুদান ও সিরিয়া। এ ছাড়া আরও ৩৫টি দেশে ‘গুরুতর ক্ষুধা’ (স্কোর ২০ থেকে ৩৪ দশমিক ৯) পরিস্থিতি আছে।

প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশে  একসময় মঙ্গা ও দুর্ভিক্ষ ছিলো যা এখন নেই। তবে বাংলাদেশ ভারত ও পাকিস্তানের চেয়ে এগিয়ে থাকলেও পুষ্টির ক্ষেত্রে পিছিয়ে আছে। নিরাপদ ও পুষ্টিকর খাদ্য নিশ্চিত করাই এখন বাংরাদেশের প্রধান চ্যালেঞ্জ।

দিনবদলবিডি/Anamul

সর্বশেষ

পাঠকপ্রিয়