নতুন শিক্ষাক্রমে সপ্তাহে ৫ দিন ক্লাস, ২ দিন বন্ধ : শিক্ষামন্ত্রী

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ দুপুর ১২:২৭, বৃহস্পতিবার, ১৬ ফেব্রুয়ারি, ২০২৩, ৩ ফাল্গুন ১৪২৯
ফাইল ফটো

ফাইল ফটো

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, এবার চালু হওয়া নতুন শিক্ষাক্রমেও সপ্তাহে দুই দিনই শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে। পাঁচ দিনজুড়ে চলবে শ্রেণি শিক্ষার কার্যক্রম। এটি প্রধানমন্ত্রীর নীতিগত সিদ্ধান্তও বটে। তা ছাড়া আন্তর্জাতিক মানদণ্ডেও একই নিয়ম চালু রয়েছে। বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারি) সকালে চাঁদপুর সার্কিট হাউসে উপস্থিত সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন শিক্ষামন্ত্রী।

তিনি আরো বলেন, অবসরজনিত কারণে কারিগরি শিক্ষা বোর্ডসহ কোথাও কোথাও কিছুসংখ্যক শিক্ষকের সংকট তৈরি হলেও মূলত দেশে আপাতত শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে শিক্ষকসংকট নেই। এখন থেকে সপ্তাহের পাঁচ দিনই হবে শিক্ষাক্রমের কাজ। বাকি দুই দিন থাকবে বন্ধ। তবে গত বছর বিদ্যুৎসংকটের কারণে এমন ঘোষণা দিলেও এখন থেকে এটিই চালু থাকবে। তাই এ নিয়ে নতুন করে কথা বলার কিছু নেই। তা ছাড়া সারা পৃথিবীতে সপ্তাহে পাঁচ দিন শিক্ষাপ্রতিষ্ঠান খোলা থাকে। কারণ শিক্ষক এবং শিক্ষার্থীদের কিছুটা বিশ্রামেরও প্রয়োজন আছে। এতে অনেক সুবিধা আছে বলেও জানান তিনি।

এর আগে ঢাকা থেকে সড়কপথে শিক্ষামন্ত্রী চাঁদপুর সার্কিট হাউসে পৌঁছলে জেলা প্রশাসক কামরুল হাসান ও পুলিশ সুপার মিলন মাহমুদ এবং চাঁদপুর পৌরসভা ছাত্রলীগ কমিটির নবনির্বাচিত আহ্বায়ক ইউসুফ গাজী মুন্না, যুগ্ম আহ্বায়ক আরিফুল ইসলামসহ নেতৃবৃন্দ ফুল দিয়ে তাকে স্বাগত জানান।

এদিকে চাঁদপুর সার্কিট হাউস ত্যাগ করার সময় গাড়িতে উঠতে গিয়ে উপস্থিত সাংবাদিকদের প্রতি কিছুটা বিরক্তি প্রকাশ করে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, আপনাদের পড়াশোনার অভাব রয়েছে। তাই পড়াশোনা করে প্রশ্ন করবেন। নয়তো সাংবাদিকদের জন্য একটি ওরিয়েন্টেশন কোর্স চালু করার কথাও জানান তিনি।
 

দিনবদলবিডি/Rakib

সর্বশেষ

পাঠকপ্রিয়