যে কারণে শিনজো আবেকে হত্যা, জিজ্ঞাসাবাদে যা বলল হামলাকারী

দিনবদলবিডি ডেস্ক || দিনবদলবিডি.কম

প্রকাশিত: বিকাল ০৫:৩৯, শুক্রবার, ৮ জুলাই, ২০২২, ২৬ শ্রাবণ
যে কারণে শিনজো আবেকে হত্যা, জিজ্ঞাসাবাদে যা বলল হামলাকারী

নিরাপত্তা রক্ষীদের হাতে আটক সন্দেহভাজন হত্যাকারী (বামে)

গুলিবিদ্ধ জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবে মারা গেছেন। শুক্রবার বিকালে চিকিৎসাধীন অবস্থায় হাসপাতালে মৃত্যুবরণ করেন তিনি। তাকে পেছন থেকে গুলি করা হয়। দুটো গুলি তার ঘাড়ে ও বুকে লাগে। নারা মেডিকেল বিশ্ববিদ্যালয়ের চিকিৎসকরা এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন, শিনজো আবের গায়ে যে গুলি লাগে তা হার্টের কাছাকাছি পৌঁছে গিয়েছিল।

শিনজো আবের হামলাকারীকে নিরাপত্তা বাহিনীর সদস্যরা আটক করেছে। জানা গেছে, ঘটনার পরই পুলিশ এবং নিরাপত্তারক্ষীরা চারপাশের এলাকা ঘিরে ফেলেন। এসময় ভবন থেকে নেমে আসা বন্দুকধারীকে গ্রেপ্তার করা হয়। সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, সন্দেহভাজন হত্যাকারীর নাম তাৎসুইয়া ইয়ামাগামি। তার বয়স ৪১ বছর। জাপানের স্থানীয় একটি গণমাধ্যমের খবরে বলা হয়েছে, হামলাকারী নৌবাহিনীর সাবেক সদস্য। তাকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

পুলিশের প্রাথমিক জিজ্ঞাসাবাদে ‘অসন্তোষের’ কারণে জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবের ওপর বন্দুক হামলা চালানো হয় বলে জানিয়েছে আটক তাৎসুইয়া ইয়ামাগামি। জানা গেছে, যে শহরে ভাষণ দেওয়ার সময় আবের ওপর হামলা চালানো হয়েছিল সেই নারা শহরেরই বাসিন্দা হচ্ছেন ইয়ামাগামি। সে জাপানের নৌবাহিনীর সাবেক সদস্য, যদিও দেশটির নৌবাহিনী বিষয়টি নিশ্চিত করেনি।

নাহা প্রিফেকচারাল পুলিশ ইয়ামাগামিকে উদ্ধৃত করে বলেছে, ‘সাবেক প্রধানমন্ত্রী আবের রাজনৈতিক বিশ্বাসের ওপর কোনো ক্ষোভ নয়, বরং তার ওপর অসন্তুষ্ট’ ছিলেন হামলাকারী।

উল্লেখ্য, শিনজো আবে জাপানের সাম্প্রতিক সময়ের রাজনীতিতে সবচেয়ে পরিচিত ব্যক্তিত্ব। ২০১২ থেকে ২০২০ সাল  (আট বছর) পর্যন্ত প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেন তিনি। আবে ক্ষমতাসীন এলডিপির সবচেয়ে বড় উপদলের নেতৃত্ব দিচ্ছিলেন। সূত্র : বিবিসি, সিএনএন ও আল-জাজিরা।

দিনবদলবিডি/এইচএআর

সর্বশেষ

পাঠকপ্রিয়