ঈদ শেষে ঢাকায় ফিরছে মানুষ

দিনবদলবিডি ডেস্ক || দিনবদলবিডি.কম

প্রকাশিত: রাত ০৮:২৪, সোমবার, ১১ জুলাই, ২০২২, ২৬ শ্রাবণ

শত ভোগান্তি উপেক্ষা করে যারা পরিবারের সঙ্গে ঈদ করতে গ্রামে গিয়েছিলেন, তাদের মধ্যে অনেকেই জীবিকার তাগিদে ঢাকায় ফিরতে শুরু করেছেন।

সোমবার (১১ জুলাই) বিকেলে রাজধানীর গাবতলী, কল্যাণপুর গিয়ে দেখা গেছে, দেশের বিভিন্ন জেলা থেকে দূরপাল্লার বাসগুলো যাত্রী নিয়ে ঢাকায় ঢুকছে। তবে ঈদের পর দিনই ঢাকায় আসা মানুষের সংখ্যা খুব একটা বেশি নয়। বেশিরভাগ বাস অর্ধেক যাত্রী নিয়ে ঢাকায় ঢুকছে।

কল্যাণপুর, টেকনিক্যাল, গাবতলীর বাস কাউন্টারে কথা বলে জানা গেছে, নির্দিষ্ট জেলাগুলোতে দুপুর পর্যন্ত যেসব বাসগুলো ছেড়ে এসেছে সেই বাসগুলো মূলত বিকেল-সন্ধ্যার দিকে ঢাকায় ঢুকছে। ঈদের পর দিন হওয়ায় এসব বাসে যাত্রী খুব বেশি ছিল না। মূলত জেলা থেকে যে বাসগুলো রাতে ছেড়ে আসবে সেগুলোতেই বেশি ছাত্রী ঢাকায় আসবে। কারণ অনেকের অফিস আগামীকাল খুলবে, এসব যাত্রীরা কাল থেকে তাদের কর্মক্ষেত্রে যোগ দেবেন।

চাঁপাইনবাবগঞ্জ থেকে ছেড়ে আসা দেশ ট্রাভেলসের বাসটি রাজশাহী, নাটোর থেকে যাত্রী নিয়ে ঢাকায় ঢুকেছে বিকেলের দিকে। বাসটিতে যাত্রী ছিলেন একটি বেসরকারি কোম্পানির মার্কেটিং বিভাগে চাকরি করা শহিদুল ইসলাম পাটোয়ারি। তিনি বলেন, বেসরকারি চাকরি করি, তাই ছুটি এমনিতেই কম। আর এবার ঈদের ছুটি পেয়েছি মাত্র ৩ দিন। কাল থেকে অফিস শুরু তাই বাধ্য হয়ে ঈদের পরের দিনই ঢাকায় ফিরতে হলো। এত ভোগান্তি করে ঈদ করতে বাড়িতে গিয়েও থাকা হলো না, জীবিকার তাগিদে আজই ফিরে আসতে হলো।

পাবনা থেকে রাজধানীর টেকনিক্যাল পর্যন্ত আসা পাবনা পরিবহনের যাত্রী সাজ্জাদ হোসেন বলেন, কাল থেকে অফিস, তাই আজ বাধ্য হয়েই ঢাকায় আসা। এবার ঈদের ছুটি সবারই কম তাই যাদের অফিস কাল থেকে তারা সবাই আজ ঢাকা ফিরে আসতে শুরু করেছেন। যদিও স্ত্রী সন্তানদের গ্রামের বাড়িতে রেখে এসেছি, তারা পরে আসবে। কিন্তু আমার অফিস থাকার কারণে অনেকটাই বাধ্য হয়ে ঈদের পরের দিন ঢাকায় আসা।

রাজধানীর কল্যাণপুরে দেশ ট্রাভেলসের কাউন্টারের দায়িত্বপ্রাপ্ত আব্দুল্লাহ আল মামুন বলেন, এবার ঈদের ছুটি কম থাকায় অনেকে আজ ঢাকায় ফিরছেন। বিভিন্ন জেলা থেকে ছেড়ে আসা যেসব বাস ঢাকায় এখন ঢুকছে তারা মূলত দুপুরের দিকে ওই জেলা থেকে ছেড়ে এসেছে। তাই তুলনামূলক যাত্রী কম। তবে সন্ধ্যার পর বা রাত থেকে যেসব বাস ওইসব জেলা থেকে ছেড়ে আসবে সেসব বাসে পর্যাপ্ত যাত্রী থাকবে। কারণ ঈদের পরের দিন সকাল সকাল অনেকেই ঢাকায় আসতে চায়নি। তবে যাদের কাল থেকে অফিস শুরু এমন যাত্রীরা সন্ধ্যায় বা রাতে রওনা হয়ে ভোরের দিকে ঢাকায় পৌঁছাবেন।

ঈদুল আজহা উপলক্ষে ৮ থেকে ৯ জুলাই পর্যন্ত ৬৫ লাখ ৭৮ হাজার ৮৬৬ জন মানুষ ঢাকা ছেড়েছেন। ঢাকার বাইরে যাওয়া সিমের হিসাব দিয়ে এমনটি জানিয়েছিলেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার। 
 

দিনবদলবিডি/এমআর

সর্বশেষ

পাঠকপ্রিয়