বাংলাদেশে ফুটবল উন্নয়নে আর্জেন্টিনার আশ্বাস

দিনবদলবিডি ডেস্ক || দিনবদলবিডি.কম

প্রকাশিত: সকাল ১০:০১, বুধবার, ১৩ জুলাই, ২০২২, ২৮ শ্রাবণ
বাংলাদেশে ফুটবল উন্নয়নে আর্জেন্টিনার আশ্বাস

ফাইল ফটো

বাংলাদেশে ফুটবল উন্নয়নে এবার সাহায্যের আশ্বাস দিল আর্জেন্টিনা। দুই দেশের সম্পর্কের ৫০ বছর পূর্তিতে বাংলাদেশ সফরে এসে এমনটাই জানিয়েছেন আর্জেন্টাইন পররাষ্ট্র ও বাণিজ্য মন্ত্রণালয়ের সহকারী সচিব ক্যালুডিও রোজেঙ্কোয়েগ।

সাহায্যে প্রক্রিয়ার প্রথম ধাপটা শুরু হবে বাংলাদেশ ফুটবল ফেডারেশনকে (বাফুফে) টেকনিক্যালি সাহায্যের মধ্য দিয়ে।

দিয়েগো ম্যারাডোনা-লিওনেল মেসিদের সুবাদে এ দেশে আর্জেন্টিনা প্রেমটা চরমে। যার প্রমাণ পাওয়া যায় বিশ্বকাপ আসলে। ছাদ থেকে শুরু করে অলিগলি রাস্তা কিংবা দোকানপাট- সব জায়গা ছেয়ে যায় আকাশী-নীল পতাকাতে।

বাংলাদেশিদের এমন উন্মাদনা সম্পর্কে ভালোই জানা আর্জেন্টিনারও। দুই দেশের সম্পর্কের ৫০ বছর উদ্‌যাপনে তাই সাহায্যের হাত বাড়িয়ে দিতে চায় লাতিন আমেরিকান দেশটি। দেশটির পররাষ্ট্র ও বাণিজ্য মন্ত্রণালয়ের সহকারী সচিব ক্যালুডিও রোজেঙ্কোয়েগ জানিয়েছেন, বাংলাদেশের ফুটবল উন্নয়নে সাহায্য করতে প্রস্তুত দুই বারের বিশ্বচ্যাম্পিয়নরা।

ক্যালুডিও রোজেঙ্কোয়েগ বলেন, আমরা অনেকগুলো ক্ষেত্রেই বাংলাদেশের সঙ্গে কাজ করছি। আমাদের ফুটবল অ্যাসোসিয়েশন ও এখানকার ফুটবল অ্যাসোসিয়েশনের মধ্যে সম্পর্ক আরও গভীর করা হবে। আমরা জানি, এখানে আর্জেন্টাইন ফুটবল খুবই জনপ্রিয়। ম্যারাডোনা-মেসি ছাড়াও অন্যান্য ফুটবলাররাও খুবই পরিচিত।

সহায়তার প্রক্রিয়া সম্পর্কেও জানিয়েছেন ক্যালুডিও। বাফুফেকে কারিগরিভাবে সহায়তার মাধ্যমে যার প্রথম ধাপটা শুরু হবে।

তিনি বলেন, ফুটবলে সহযোগিতা করতে প্রথমে আমরা কিছু ভিডিও কনফারেন্স আয়োজন করব। যার মাধ্যমে আমাদের টেকনিশিয়ানরা এখানকার টেকনিশিয়ানদের সাহায্য করবে। এটা হবে প্রথম ধাপ। এরপর ধীরে ধীরে আরও সাহায্য করা হবে।

এ দেশের ফুটবল উন্নয়নে লাতিন আমেরিকান দেশগুলোর ভূমিকা এর আগেও দেখা গেছে। ২০১৯ সালে ৪ বাংলাদেশি কিশোর ফুটবলারকে ১ মাসের অনুশীলনের সুযোগ দিয়েছিল ব্রাজিল।

শুধু এটাই নয়, দ্বিতীয় দফায় এ বছরেই আরো ১১ জন ফুটবলারকে অনুশীলনের সুযোগ দেওয়া হয়েছে। দীর্ঘ ২ মাস ব্রাজিলে কোচিং করানো হবে তাদের। বঙ্গবন্ধু অনুর্ধ্ব-১৭ টুর্নামেন্ট থেকে বাছাই করা হয়েছে এসব ফুটবলারকে।

দিনবদলবিডি/আরএজে

সর্বশেষ

পাঠকপ্রিয়