মিরাজ-মুশফিক র‌্যাঙ্কিংয়ে যে সুখবর পেলেন

দিনবদলবিডি ডেস্ক || দিনবদলবিডি.কম

প্রকাশিত: সকাল ১১:০৯, বৃহস্পতিবার, ১৪ জুলাই, ২০২২, ২৬ শ্রাবণ
মিরাজ-মুশফিক র‌্যাঙ্কিংয়ে যে সুখবর পেলেন

মিরাজ-মুশফিক

আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) বুধবার (১৩ জুলাই) ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের হালনাগাদ প্রকাশ করেছে। সেখানে সুসংবাদ পেয়েছেন মেহেদি হাসান মিরাজ ও মুশফিকুর রহিম।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম ওয়ানডেতে বাংলাদেশের জয়ে বড় অবদান ছিল মিরাজের। তারই ছাপ পড়েছে আইসিসি র‌্যাঙ্কিংয়ে। বোলারদের র‌্যাঙ্কিংয়ের শীর্ষ ছয়ে উঠে এসেছেন তিনি।

এই সিরিজে হজ পালনের জন্য খেলছেন না মুশফিকুর রহিম। তবু বাংলাদেশের এই অভিজ্ঞ ব্যাটসম্যানের র‌্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে।

গায়ানার প্রভিডেন্স স্টেডিয়ামে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বৃষ্টিবিঘ্নিত প্রথম ওয়ানডেতে বাংলাদেশ স্বাগতিকদের বেধে রাখে ১৪৯ রানে। ৪১ ওভারে নেমে আসা সেই ম্যাচে একজন বোলারের ৯ ওভার করার সুযোগ ছিল। অধিনায়ক তামিম ৯ ওভার করিয়েছেন মেহেদি হাসান মিরাজকে দিয়ে। কোটার নয় ওভারে ৩৬ রান দিয়ে ৩ উইকেট শিকার করেন মিরাজ।

এমন পারফরম্যান্সের ফলে তার ঝুলিতে জমা পড়েছে ১৪ রেটিং পয়েন্ট। এর ফলে র‌্যাঙ্কিংয়ের ৮ থেকে তিনি উঠে এসেছেন ৬-এ।

ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে অবশ্য কোনো হেরফের নেই। শীর্ষ তিনে আছেন বাবর আজম, ইমাম উল হক আর বিরাট কোহলি। অবশ্য বাংলাদেশের র‌্যাঙ্কিংয়ে আছে চমক। সাকিব আর মুশফিক চলমান ওয়েস্ট ইন্ডিজ সিরিজ না খেললেও উন্নতি হয়েছে র‌্যাঙ্কিংয়ে।

গেল সপ্তাহে মুশফিক ছিলেন র‌্যাঙ্কিংয়ের ১৭তম স্থানে, তার ঠিক ওপর ছিলেন জেসন রয়। সেই জেসন রয় গতকাল ভারতের বিপক্ষে ওয়ানডে ম্যাচে ৫ বল খেলে ফেরেন ০ রানে। এই ইনিংসের ফলে রয়ের রেটিং পয়েন্ট কমেছে ১২টি। সে কারণেই মুশফিকের নিচে নেমে গেছেন রয়। ৬৮৪ রেটিং পয়েন্ট নিয়ে মুশফিক উঠে গেছেন ১৬তম অবস্থানে।

ওয়ানডে অলরাউন্ডারদের র‌্যাঙ্কিংয়ে যথারীতি শীর্ষে আছেন সাকিব আল হাসান। দুই ও তিনে আছেন মোহাম্মদ নবী ও রশিদ খান।

দিনবদলবিডি/আরএজে

সর্বশেষ

পাঠকপ্রিয়