বিক্ষোভে উত্তাল শ্রীলঙ্কা, কাঁদানে গ্যাসে তরুণের মৃত্যু

দিনবদলবিডি ডেস্ক || দিনবদলবিডি.কম

প্রকাশিত: সকাল ১১:১৮, বৃহস্পতিবার, ১৪ জুলাই, ২০২২, ২৪ শ্রাবণ
বিক্ষোভে উত্তাল শ্রীলঙ্কা, কাঁদানে গ্যাসে তরুণের মৃত্যু

সংগৃহীত ছবি

বিক্ষোভে উত্তাল শ্রীলঙ্কায় এক তরুণের মৃত্যু হয়েছে বলে খবর পাওয়া গেছে। বুধবার (১৩ জুলাই) বিক্ষোভকারীরা প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহের কার্যালয় দখলের সময় পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে কাঁদানে গ্যাস ছোড়ে নিরাপত্তা বাহিনী।

সে সময় ২৬ বছর বয়সী ওই তরুণের শ্বাসকষ্ট দেখা দেয়। পরে কলম্বোর একটি হাসপাতালে তাকে ভর্তি করা হলে সেখানে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয় বলে ডেইলি মিররের এক প্রতিবেদনে জানানো হয়েছে।

এদিকে শ্রীলঙ্কায় শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তরের আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র। ভয়াবহ আর্থিক সংকটের কারণে বিক্ষোভে উত্তাল হয়ে উঠেছে এই দ্বীপরাষ্ট্র। জনমনে ক্ষোভের আগুন জ্বলছে। এমন পরিস্থিতিতে বাধ্য হয়ে দেশ ছেড়ে পালিয়েছেন প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে। দেশটির প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহেও বেশ চাপে রয়েছেন। বুধবার তার কার্যালয় দখল করে নিয়েছে বিক্ষোভকারীরা।

অপরদিকে বর্তমানে দেশ থেকে পালিয়ে মালদ্বীপে অবস্থান করছেন প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে। সেখান থেকে গতকাল তার সিঙ্গাপুরে যাওয়ার কথা ছিল। কিন্তু নির্ধারিত ফ্লাইটে তিনি সিঙ্গাপুরের উদ্দেশ্যে রওনা হননি বলে জানা গেছে। সিঙ্গাপুর এয়ারলাইন্সের পরিবর্তে তিনি এখন ব্যক্তিগত বিমানে (প্রাইভেট জেট) সেখানে যাওয়ার প্রস্তুতি নিচ্ছেন।

বুধবার (১৩ জুলাই) রাতে মালদ্বীপের রাজধানী মালে থেকে সিঙ্গাপুর এয়ারলাইন্সের এসকিউ-৪৩৭ বিমানে চড়ে সিঙ্গাপুরে যাওয়ার কথা ছিলো প্রেসিডেন্ট গোতাবায়ার। তবে নিরাপত্তার কারণে তিনি ওই বিমানে আরোহণ করেননি।

মালদ্বীপ সূত্রের বরাত দিয়ে শ্রীলঙ্কান গণমাধ্যম ডেইলি মিরর জানিয়েছে, বুধবার রাতে রাজাপাকসে ও তার স্ত্রী ইওমা রাজাপাকসে দুই নিরাপত্তা কর্মকর্তাসহ সিঙ্গাপুরে যাত্রা করার কথা থাকলেও নিরাপত্তার কারণে তারা নির্ধারিত বিমানে চড়েননি।

মালদ্বীপ থেকে সিঙ্গাপুরে যাওয়ার জন্য লঙ্কান প্রেসিডেন্টের জন্য সুরক্ষিত ব্যক্তিগত বিমান ভাড়া করার জন্য এখন আলোচনা চলছে।

দিনবদলবিডি/আরএজে

সর্বশেষ

পাঠকপ্রিয়