ওয়ানডেতে ভালো করার কারণ জানালেন তামিম

দিনবদলবিডি ডেস্ক || দিনবদলবিডি.কম

প্রকাশিত: সন্ধ্যা ০৬:৩৮, বৃহস্পতিবার, ১৪ জুলাই, ২০২২, ২৪ শ্রাবণ

লম্বা সফরের শেষটায় ‘হোম সিকনেসে’ ভোগে বাংলাদেশ দলের ক্রিকেটাররা। যেটাকে পূর্ণাঙ্গ সিরিজের শেষে খারাপ খেলার একটা কারণ মনে করা হয়। কিন্তু ফরম্যাট যখন ওয়ানডে দলটা ভিন্ন। ওয়েস্ট ইন্ডিজে আরো একবার সেটাই প্রমাণ হলো।

টেস্টে ওয়েস্ট ইন্ডিজ বিধ্বস্ত করেছে বাংলাদেশকে। টি-২০ ফরম্যাটে পাত্তা পাননি মাহমুদউল্লাহর দল। অথচ প্রায় একই দল নিয়ে দাপট দেখিয়ে ক্যাবিবীয়দের বিপক্ষে সিরিজের প্রথম দুই ওয়ানডে ম্যাচেই জয় তুলে নিয়েছেন তামিমরা। সিরিজ জিতেছেন রেকর্ড জয়ে।

মাঠে ব্যাটিং-বোলিং সবই যেন চাওয়া মতো হচ্ছে। শরীরি ভাষা বদলে গেছে। ভোজবাতির মতো বদলে গেছে দলের ফল-চরিত্র-চেহারা। কারণটা কী। সুনির্দিষ্ট করে না বললেও মোটামুটি চারটি কারণের কথা উল্লেখ করেছেন টাইগার ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল। 

ম্যাচ শেষে সংবাদ মাধ্যমকে ওয়ানডে অধিনায়ক এবং ওপেনার বলেন, ‘এই (ওয়ানডে) ফরম্যাট খেলতে আমরা সবচেয়ে বেশি স্বাচ্ছন্যবোধ করি এবং অনেক বেশি ম্যাচ খেলি। বাংলাদেশে ঢাকা প্রিমিয়ার লিগ (লিস্ট ‘এ’ ক্রিকেট) সবচেয়ে প্রতিযোগিতাপূর্ণ টুর্নামেন্ট; এটা একটা কারণ হতে পারে। এর বাইরে, যেখানে আপনি ভালো ফল পাবেন সেখানকার পরিবেশ একটু ভিন্ন থাকবেই।’

তামিমের উল্লেখ করা কারণ ভেঙে বলার খুব একটা দরকার পড়ে না। এক দশক ধরে টেস্ট এবং টি-২০ ফরম্যাটের চেয়ে বাংলাদেশ আন্তর্জাতিক ওয়ানডে ম্যাচ বেশি খেলে। ফরম্যাট চেনা হয়ে যাওয়ায় পরিকল্পনা সাজিয়ে খেলার সুযোগ থাকে বেশি। ঘরোয়া ক্রিকেটে প্রথম শ্রেণির ক্রিকেটের চেয়ে যে ঢাকা প্রিমিয়ার লিগ বেশি গুরুত্ব পায় ওই ইঙ্গিতও করেছেন তিনি। ওই তিন মিলিয়ে ওয়ানডে ফরম্যাট আত্মবিশ্বাস দিয়েছে দলকে।

দিনবদলবিডি/এমআর

সর্বশেষ

পাঠকপ্রিয়