রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা শিথিল করা হবে না : জার্মান পররাষ্ট্রমন্ত্রী

দিনবদলবিডি ডেস্ক || দিনবদলবিডি.কম

প্রকাশিত: বিকাল ০৫:০৬, শুক্রবার, ১৫ জুলাই, ২০২২, ২৬ শ্রাবণ
রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা শিথিল করা হবে না : জার্মান পররাষ্ট্রমন্ত্রী

জার্মান পররাষ্ট্রমন্ত্রী আনালেনা বেয়ারবক

ইউক্রেন যুদ্ধ ইস্যুতে জার্মান পররাষ্ট্রমন্ত্রী আনালেনা বেয়ারবক বলেছেন, রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা শিথিল করা হবে না।

গতকাল বৃহস্পতিবার সেখানে রাশিয়ার প্রতিনিধিদের সামনে প্রেসিডেন্ট পুতিনকে এক হাত নিয়েছেন মার্কিন মন্ত্রী জেনেট ইয়েলেন। রাশিয়ার জন্য গোটা বিশ্ব আজ আর্থিক সংকটের মুখে বলে দাবি করেছেন তিনি। শুধু তাই নয়, জেনেট বলেছেন, যুদ্ধের নামে হাজার হাজার সাধারণ বেসামরিক মানুষের ওপর হামলা চালাচ্ছে রাশিয়া, যা এক কথায় বর্বরতা।

এর আগে উদ্বোধনী ভাষণে ইন্দোনেশিয়ার অর্থমন্ত্রীও যুদ্ধের প্রসঙ্গ তুলেছেন। তিনি বলেছেন, যুদ্ধের জন্য বিশ্বজুড়ে অর্থনৈতিক সংকট শুরু হয়েছে, বিশ্ব এক ভয়াবহ আর্থিক মন্দার দিকে অগ্রসর হচ্ছে। এর জন্য রাশিয়ার ঘাড়ে দায় চাপিয়েছেন তিনি।

গ্যাস নেওয়ার জন্য জার্মানি কি রাশিয়ার ওপর থেকে নিষেধাজ্ঞা শিথিল করবে? বিভিন্ন মহলে এ প্রশ্ন উঠেছে।

বৃহস্পতিবার এক বক্তৃতায় জার্মান পররাষ্ট্রমন্ত্রী বেয়ারবক স্পষ্ট জানিয়েছেন, আপাতত নিষেধাজ্ঞা শিথিল করার কোনো প্রশ্নই নেই। তিনি বলেছেন, নিষেধাজ্ঞা শিথিল করলে জার্মানিকে বিভিন্ন তরফে ব্ল্যাকমেলের শিকার হতে হবে।

এদিন রাশিয়ার বিরুদ্ধে একাধিক অভিযোগ করেছেন বেয়ারবক। গোটা বিশ্বে অর্থনৈতিক সংকটের জন্য রাশিয়াকে দায়ী করেছেন তিনি।

বৃহস্পতিবার রাতে ফের রাশিয়াকে সন্ত্রাসী রাষ্ট্র বলে আক্রমণ করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। বিশ্বনেতাদের কাছে তার আবেদন, আনুষ্ঠানিকভাবে রাশিয়াকে সন্ত্রাসী রাষ্ট্র হিসেবে চিহ্নিত করা হোক।

বস্তুত, রাশিয়া ফের একটি ইউক্রেনের শহরে মিসাইল হামলা চালিয়েছে। তাতে অন্তত ২৩ জন বেসামরিক ব্যক্তির মৃত্যু হয়েছে বলে জেলেনস্কি জানিয়েছেন। মৃতের সংখ্যা বাড়ার আশঙ্কা আছে। এখনো ধ্বংসস্তূপ সরিয়ে মৃতদেহ খোঁজা চলছে। ঘটনাটি ঘটেছে দেশটির ভিনিতশিয়ায়।

এদিন একইসঙ্গে রাশিয়ার বিরুদ্ধে নতুন করে যুদ্ধাপরাধের অভিযোগও তুলেছেন জেলেনস্কি। আন্তর্জাতিক আদালতের বিশেষ ট্রাইবুনালে এ বিষয়ে ইউক্রেন তাদের বক্তব্য জানাবে বলে জানিয়েছেন তিনি।

সূত্র: ডয়চে ভেলে।

দিনবদলবিডি/এইচএআর

সর্বশেষ

পাঠকপ্রিয়