চুমু খাওয়ার সময় চোখ বন্ধ হয় যে কারণে

দিনবদলবিডি ডেস্ক || দিনবদলবিডি.কম

প্রকাশিত: বিকাল ০৩:৫২, সোমবার, ১৮ জুলাই, ২০২২, ২৪ শ্রাবণ
চুমু খাওয়ার সময় চোখ বন্ধ হয় যে কারণে

পরস্পরের কাছে আত্মসমর্পণের অংশ হলো চুমু

চুমু হলো তীব্র ভালোবাসার বহিঃপ্রকাশ। পরস্পরের প্রতি ভালোবাসা প্রকাশ করতেই মানুষ চুমু খায়।

খেয়াল করে দেখেছেন কি, চুমু খেতে নিলে চোখ বন্ধ হয়ে আসে? কখনো কি মনে প্রশ্ন জেগেছে, এমনটা কেন হয়? পৃথিবীর যেকোনো জায়গায় যেকোনো সময়ে চুমু খাওয়া হোক না কেন, দুজনেরই চোখ বন্ধ হয়ে আসবে পরম আনন্দে।

তৃপ্তির কারণে

চুমু খাওয়ার সময় চোখ বন্ধ হয়ে আসার পেছনে একাধিক কারণ রয়েছে, এমনটাই মত মনোবিজ্ঞানীদের। তাদের মতে, তৃপ্তির কারণেই মানুষ এমন আচরণ করে। কোনো ভালো খাবার খেলে কিংবা কোনো ভালো গান শুনলে আবেশে যেমন আমাদের চোখ বন্ধ হয়ে আসে, চুমুর ক্ষেত্রেও তেমনটাই ঘটে।

মনোসংযোগ

চুমু খাওয়ার সময় চোখ বন্ধ হয়ে আসার ক্ষেত্রে কাজ করে মনোসংযোগের বিষয়টিও। চারপাশের সবকিছু ভুলে চিন্তার সবটুকু জুড়ে তখন থাকে চুমুর বিষয়টি। তাই চোখ বন্ধ রেখে মনকে চারপাশ থেকে বিচ্ছিন্ন করে দেওয়া হয়।

লজ্জা ও কুণ্ঠা

চুমু হলো প্রেমেরই অংশ। আর প্রেম কিংবা ভালোবাসায় সব সময়েই কিছুটা লজ্জা ও কুণ্ঠা জড়িয়ে থাকে। সেই লজ্জাবোধ থেকেই চোখ বন্ধ হয়ে এলে সেটি অস্বাভাবিক নয়।

গোপনীয়তা

প্রেম মানে গোপনীয়তাও। যখন কেউ চোখ বন্ধ রাখে তখন তাদের ধারণা থাকে কেউ তাদের দেখতে পাচ্ছে না। কোনো জুটি যখন চুমু খায় তখন এই বোধের কারণে তাদের চোখ বন্ধ হয়ে আসতে পারে।

আত্মসমর্পণ

পরস্পরের কাছে আত্মসমর্পণের অংশ হলো চুমু। একের জন্য অন্যের বিশ্বাস ও আস্থা জন্ম নিলেই আসে এই আত্মসমর্পণের বোধ। যার প্রতি রয়েছে অগাধ বিশ্বাস, তাকে তো চোখ বন্ধ করেও ভরসা করাই যায়!

দিনবদলবিডি/আরএজে

সর্বশেষ

পাঠকপ্রিয়