যে কারণে ২৫ জুলাই শপথ নেন ভারতের রাষ্ট্রপতিরা

দিনবদলবিডি ডেস্ক || দিনবদলবিডি.কম

প্রকাশিত: বিকাল ০৩:৩০, সোমবার, ২৫ জুলাই, ২০২২, ২ ভাদ্র
যে কারণে ২৫ জুলাই শপথ নেন ভারতের রাষ্ট্রপতিরা

ফাইল ফটো

ভারতের প্রথম ক্ষুদ্র নৃ-গোষ্ঠী থেকে রাষ্ট্রপতি নির্বাচিত হওয়া দ্রৌপদী মুর্মু শপথ নিয়েছেন আজ (সোমবার, ২৫ জুলাই)।

এদিন নতুন এক ইতিহাস গড়ে ভারতের প্রথম আদিবাসী নারী প্রেসিডেন্ট হিসেবে সকাল সোয়া ১০টায় ভারতীয় পার্লামেন্টের সেন্ট্রাল হলে দেশটির ১৫তম রাষ্ট্রপতি হিসেবে এ শপথ গ্রহণ করেন দ্রৌপদী মুর্মু।

বিজেপি মনোনীত রাষ্ট্রপতি মুর্মু সাঁওতাল সম্প্রদায়ের। এর আগে তিনি ঝাড়খন্ড রাজ্যের গভর্নর হিসেবে দায়িত্ব পালন করেন।

বৃহস্পতিবার (২১ জুলাই) তিন দফায় গণনা শেষে ৫০ শতাংশের বেশি ভোট পেয়ে ভারতের নতুন রাষ্ট্রপতি নির্বাচিত হন দ্রৌপদী। ভোটে প্রতিদ্বন্দ্বী যশবন্ত সিনহাকে বিপুল ব্যবধানে হারান তিনি। রাষ্ট্রপতি পদে জয়ের জন্য প্রয়োজন ছিল ৫ লাখ ৪০ হাজার ৯৯৬ ভোট। সেখানে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোটের প্রার্থী দ্রৌপদী মুর্মু পেয়েছেন ৫ লাখ ৭৭ হাজারের বেশি।

এর আগে রামনাথ কোবিন্দ, প্রণব মুখার্জি, প্রতিভা পাতিল, এপিজে আবদুল কালামসহ অনেকেই রাষ্ট্রপতি পদে শপথ গ্রহণ করেন ২৫ জুলাই। তবে কেন ভারতে এই দিনই হয় রাষ্ট্রপতির শপথগ্রহণ?

জানা গেছে, ১৯৭৭ সাল থেকে ২৫ জুলাইয়ের দিন রাষ্ট্রপতি পদে শপথগ্রহণ শুরু হয়েছে। সেদিন ভারতের ষষ্ঠ রাষ্ট্রপতি নীলম সঞ্জীব রেড্ডি শপথগ্রহণ করেন। এরপর থেকে সব রাষ্ট্রপতিরাই ২৫ জুলাই শপথগ্রহণ করে আসছেন।

১৯৭৭ সালের পর থেকে সব রাষ্ট্রপতিরাই তাদের পূর্ণ মেয়াদ পর্যন্ত রাষ্ট্রপতি থেকেছেন। সেই অনুযায়ী, সব রাষ্ট্রপতিরই মেয়াদ শেষ হয়েছে ২৪ জুলাই। এ কারণে ২৫ জুলাই পরবর্তী রাষ্ট্রপতি শপথগ্রহণ করেন বিগত সাড়ে চার দশক ধরে।

ভারতের প্রথম রাষ্ট্রপতি হন ড. রাজেন্দ্র প্রসাদ। তিনি শপথগ্রহণ করেন ১৯৫০ সালের ২৬ জানুয়ারি। ১৯৬২ সালের ১৩ মে পর্যন্ত রাষ্ট্রপতি পদে ছিলেন তিনি। এরপর রাষ্ট্রপতি হন সর্বপল্লি রাধাকৃষ্ণন। তিনি নিজের পূর্ণ মেয়াদ পর্যন্ত পদে ছিলেন। তবে এরপর ফকরুদ্দিন আলি আহমেদ এবং জাকির হুসেন রাষ্ট্রপতি হিসেবে নিজেদের মেয়াদ পূরণ করতে পারেননি। মাঝে ভিভি গিরি অবশ্য নিজের মেয়াদ পূর্ণ করেছিলেন।

এরপর অস্থায়ী রাষ্ট্রপতি হিসেবে ১৯৭৭ সালের ২৫ জুলাই পর্যন্ত দায়িত্ব ছিলেন বিডি জাট্টি। এরপর থেকে সব রাষ্ট্রপতি নিজেদের পাঁচ বছরের মেয়াদ পূর্ণ করেন। শুধু তাই নয় সবার মেয়াদই শেষ হয়েছে ২৪ জুলাই। সেকারণে পরবর্তী রাষ্ট্রপতি শপথ নিয়েছেন ২৫ জুলাই।

সূত্র: হিন্দুস্তান টাইমস

দিনবদলবিডি/আরএজে

সর্বশেষ

পাঠকপ্রিয়