বিশ্বজুড়ে করোনায় আরো ১০৭১ জনের মৃত্যু

দিনবদলবিডি ডেস্ক || দিনবদলবিডি.কম

প্রকাশিত: সকাল ০৯:২৩, মঙ্গলবার, ২৬ জুলাই, ২০২২, ২৮ শ্রাবণ
বিশ্বজুড়ে করোনায় আরো ১০৭১ জনের মৃত্যু

ছবি: সংগৃহীত

মরণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় বিশ্বজুড়ে ১ হাজার ৭১ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে ভাইরাসটির তাণ্ডবে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬৪ লাখ ৪ হাজার ৮৩৭ জনে। নতুন করে এ ভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ৫ লাখ ২১ হাজার ২৭৫ জন। মহামারির শুরু থেকে এ পর্যন্ত ৫৭ কোটি ৫৮ লাখ ৭৯ হাজার ৮৪৮ জনের করোনা শনাক্ত হয়েছে।

এছাড়া এ পর্যন্ত করোনা থেকে সেরে উঠেছেন ৫৪ কোটি ৫৮ লাখ ৪৮ হাজার ১৫৩ জন। এর মধ্যে ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৯ লাখ ৬৩ হাজার ৬৩৬ জন।

মঙ্গলবার (২৬ জুলাই) সকালে আন্তর্জাতিক পরিসংখ্যানবিষয়ক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এসব তথ্য জানা গেছে।

বিশ্বে একদিনে করোনায় সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে ব্রাজিলে ১৯২ জনের। এ নিয়ে দেশটিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬ লাখ ৭৭ হাজার ২১৩ জনে। ২৪ ঘণ্টায় ব্রাজিলে করোনা শনাক্ত হয়েছে ৩০ হাজার ৬০৯ জনের। মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে ৩ কোটি ৩৬ লাখ ২১ হাজার ৯৬৫ জনের করোনা শনাক্ত হয়েছে।

২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা ঘটেছে জাপানে। এ সময়ে দেশটিতে ১ লাখ ৭২ হাজার ৬৭৩ জনের করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে জাপানে শনাক্ত রোগী বেড়ে হয়েছে ১ কোটি ১৩ লাখ ৪৬ হাজার ৫৮৪ জন। দেশটিতে একদিনে মারা গেছেন ৩৩ জন। এ পর্যন্ত মৃত্যু হয়েছে ৩১ হাজার ৮৮৫ জনের।

দৈনিক প্রাণহানির তালিকায় ব্রাজিলের পরই ফ্রান্সের অবস্থান। সর্বশেষ ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় মারা গেছেন ১৩০ জন। এ নিয়ে মোট মৃত্যু বেড়ে দাঁড়িয়েছে ১ লাখ ৫১ হাজার ৫৬০ জনে। একদিনে নতুন করে করোনা রোগী শনাক্ত হয়েছে ১১ হাজার ১৯৫ জন। এ নিয়ে ফ্রান্সে শনাক্ত বেড়ে হয়েছে ৩ কোটি ৩৫ লাখ ৪৩ হাজার ৪৫৭ জন।

করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্রে একদিনে মৃত্যু হয়েছে ১১৭ জনের। দেশটিতে এ পর্যন্ত মৃত্যু হয়েছে ১ কোটি ৫২ হাজার ৪৬৭ জনের। মহামারির শুরু থেকে এ পর্যন্ত যুক্তরাষ্ট্রে ৯ কোটি ২৩ লাখ ৩৯ হাজার ৯২৫ জনের করোনা শনাক্ত হয়েছে। সর্বশেষ ২৪ ঘণ্টায় রোগী শনাক্ত হয়েছে ৫২ হাজার ৮৩০ জন।

রোগী শনাক্তের তালিকায় বিশ্বে দ্বিতীয় অবস্থানে থাকা ভারতে একদিনে রোগী শনাক্ত হয়েছে ১২ হাজার ৭৮১ জন। এ নিয়ে দেশটিতে শনাক্ত বেড়ে দাঁড়িয়েছে ৪ কোটি ৩৯ লাখ ১৮ হাজার ৪০২ জনে। করোনায় ভারতে মোট মৃত্যু হয়েছে ৫ লাখ ২৬ হাজার ৭৪ জনের। তবে ২৪ ঘণ্টায় দেশটিতে কারো মৃত্যুর তথ্য পাওয়া যায়নি।

এছাড়া ২৪ ঘণ্টায় ইতালিতে ১০৪ জনের, তাইওয়ানে ৫৩ জনের, চিলিতে ৫১ জনের, রাশিয়ায় ৩৪ জনের, ইরানে ৩৩ জনের, অস্ট্রেলিয়ায় ৩২ জনের ও থাইল্যান্ডে ৩২ জনের মৃত্যু হয়েছে।

এদিকে গত ২৪ ঘণ্টায় বাংলাদেশে ৫ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশে করোনায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৯ হাজার ২৭১ জনে। এসময়ে ভাইরাসটিতে নতুন রোগী শনাক্ত হয়েছে ৫৪৮ জন। মহামারির শুরু থেকে এ পর্যন্ত মোট শনাক্ত রোগীর সংখ্যা ২০ লাখ ২ হাজার ৩২৩ জনে দাঁড়িয়েছে।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর ২০২০ সালের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে।

দিনবদলবিডি/আরএজে

সর্বশেষ

পাঠকপ্রিয়