ইউক্রেন বিষয়ে সুর পাল্টালেন হেনরি কিসিঞ্জার

দিনবদলবিডি ডেস্ক || দিনবদলবিডি.কম

প্রকাশিত: দুপুর ০১:২৩, মঙ্গলবার, ২৬ জুলাই, ২০২২, ২৮ শ্রাবণ
ইউক্রেন বিষয়ে সুর পাল্টালেন হেনরি কিসিঞ্জার

হেনরি কিসিঞ্জার

ইউক্রেন যুদ্ধ নিয়ে আগের অবস্থা থেকে সরে এসেছেন যুক্তরাষ্ট্রের সাবেক পররাষ্ট্রমন্ত্রী হেনরি কিসিঞ্জার। ইউক্রেনের ভূখণ্ড রাশিয়াকে হস্তান্তর না করার জন্য কিয়েভ ও পশ্চিমাদের পরামর্শ দিয়েছেন তিনি।

বার্তা সংস্থা রয়টার্স সোমবার (২৫ জুলাই) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

কিসিঞ্জার জার্মান পাবলিক ব্রডকাস্টার জেডডিএফকে বলেন, ইউক্রেনের ভূখণ্ড ছেড়ে দেওয়া উচিত নয়।  কী বিষয় নিয়ে আলোচনা হবে এবং কোন পরিস্থিতি আলোচনার জন্য নয় সে সম্পর্কে পশ্চিমাদের অবস্থান স্পষ্ট করার আহ্বান জানিয়েছেন তিনি।

এই বক্তব্যের মাধ্যমে কিসিঞ্জার তার আগের অবস্থানের সরাসরি বিপরীত কথা বলছেন। এর আগে চলতি বছরের মে মাসে  যুদ্ধ শেষ করার জন্য ইউক্রেনের রাশিয়ার কাছে নিজের ভূখণ্ড ছেড়ে দেওয়া উচিত বলে মন্তব্য করেছিলেন তিনি।

সুইজারল্যান্ডের দাভোসে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের এক সম্মেলনে কিসিঞ্জার বলেছিলেন, ইউক্রেনের অধিকাংশ মানুষই চার মাসে প্রবেশ করা এই যুদ্ধের বিরুদ্ধে।

এ সময় কিসিঞ্জার ইউক্রেনে রাশিয়ার জন্য বিব্রতকর পরাজয় না চাওয়ার জন্য যুক্তরাষ্ট্র ও পশ্চিমাদের প্রতি আহ্বান জানিয়েছিলেন। এ ব্যাপারে সতর্ক করে দিয়ে তিনি বলেন, এতে ইউরোপের দীর্ঘমেয়াদি স্থিতিশীলতার অবনতি ঘটাতে পারে।

তিনি আরো বলেছিলেন, পশ্চিমা দেশগুলোর ইউরোপের প্রতি রাশিয়ার গুরুত্বের কথা মনে রাখা উচিত এবং ‘মুহুর্তের মোহে’ ভেসে যাওয়া উচিত নয়।  এ সময় রাশিয়ার সঙ্গে সম্পর্ক ‘পূর্বতন স্থিতাবস্থা (স্ট্যাটাস ক্যু)’ আগের অবস্থায় ফিরে যেতে আলোচনায় বসার জন্য ইউক্রেনকে চাপ দিতে পশ্চিমাদের প্রতি আহ্বান জানিয়েছিলেন কিসিঞ্জার।

দিনবদলবিডি/আরএজে

সর্বশেষ

পাঠকপ্রিয়