ঢাকায় আসছেন না হিনা রব্বানী খার

দিনবদলবিডি ডেস্ক || দিনবদলবিডি.কম

প্রকাশিত: বিকাল ০৩:০২, মঙ্গলবার, ২৬ জুলাই, ২০২২, ২৮ শ্রাবণ

ঢাকা সফর বাতিল করেছেন পাকিস্তানের পররাষ্ট্র প্রতিমন্ত্রী হিনা রব্বানী খার। আটটি মুসলিম রাষ্ট্রের সংগঠন ডি-৮ এর পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের সম্মেলনে যোগ দিতে মঙ্গলবার (২৬ জুলাই) তার ঢাকায় আসার কথা ছিল।

কূটনৈতিক সূত্র ও ঢাকায় পাকিস্তান হাইকমিশন সূত্রে এ তথ্য নিশ্চিত হয়েছে ঢাকা পোস্ট।

কূটনৈতিক একটি সূত্র জানায়, ডি-৮ এর পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের সম্মেলনে ইসলামাবাদ ঢাকায় পররাষ্ট্র প্রতিমন্ত্রী হিনা রব্বানী খারকে পাঠানোর সিদ্ধান্ত চূড়ান্ত করে শেষ মুহূর্তে তার সফর বাতিল করেছে। শুধু তাই নয়, প্রতিনিধি হিসেবে দেশটির পররাষ্ট্রসচিবকেও ঢাকায় পাঠাচ্ছে না ইসলামাবাদ।

ঢাকায় পাকিস্তান হাইকমিশনের এক কর্মকর্তাও এ তথ্য নিশ্চিত করেছেন। নাম প্রকাশে অনিচ্ছুক হাইকমিশনের ওই কর্মকর্তা জানান, ডি-৮ পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের সম্মেলন যোগ দিতে পাকিস্তানের পররাষ্ট্র প্রতিমন্ত্রী হিনা রব্বানী খার ঢাকায় আসছেন না।

আরো পড়ুন: ঢাকায় আসছেন হিনা রাব্বানি খার

কেন শেষ মুহূর্তে সফর বাতিল করা হলো? জানতে চাইলে তিনি বলেন, ডি-৮ মন্ত্রী পর্যায়ের বৈঠকে আংশিকভাবে ভার্চুয়ালি যোগ দেওয়ার সুযোগ রয়েছে। তাই আমাদের প্রতিনিধি দল ভার্চুয়ালি যোগ দেবে।

২০১২ সালে পররাষ্ট্রমন্ত্রী হিসেবে ঢাকা সফরে আসেন হিনা রব্বানী। সে সময় ইসলামাবাদে অনুষ্ঠিত ডি-৮ শীর্ষ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আমন্ত্রণ জানাতে এসেছিলেন তিনি। এরপর প্রায় ১০ বছরে পাকিস্তানের কোনো মন্ত্রী বাংলাদেশ সফরে আসেননি।

বাংলাদেশ ছাড়া ডি-৮ এর সদস্য রাষ্ট্রগুলো হলো- পাকিস্তান, তুরস্ক, মিশর, ইন্দোনেশিয়া, ইরান, মালয়েশিয়া এবং নাইজেরিয়া। আগামী বুধবার (২৭ জুলাই) ঢাকায় শুরু হবে এ সম্মেলন।

দিনবদলবিডি/এমআর

সর্বশেষ

পাঠকপ্রিয়