ওয়ার্ল্ড ইউনিভার্সিটি ডিবেটিং চ্যাম্পিয়ন বাংলাদেশ

দিনবদলবিডি ডেস্ক || দিনবদলবিডি.কম

প্রকাশিত: বিকাল ০৪:০৬, বৃহস্পতিবার, ২৮ জুলাই, ২০২২, ২৬ শ্রাবণ
ওয়ার্ল্ড ইউনিভার্সিটি ডিবেটিং চ্যাম্পিয়ন বাংলাদেশ

সাজিদ আসবাত খন্দকার এবং সৌরদীপ পাল ওয়ার্ল্ড ইউনিভার্সিটি ডিবেটিং চ্যাম্পিয়নশিপ ২০২২ এর শিরোপা জিতলেন

ওয়ার্ল্ড ইউনিভার্সিটি ডিবেটিং চ্যাম্পিয়নশিপ ২০২২ এর শিরোপা জিতলো ব্র্যাক ইউনিভার্সিটি। বিশ্ব বিতর্কের সবচেয়ে মর্যাদাপূর্ণ এ আসরকে বলা হয় বিতর্কের বিশ্বকাপ।

বাংলাদেশের পক্ষে প্রথমবারের মতো মর্যাদাপূর্ণ এ প্রতিযোগিতার শিরোপা জিতলেন ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সাজিদ আসবাত খন্দকার এবং সৌরদীপ পাল।

বুধবার (২৭ জুলাই) বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টায় ভার্চুয়ালি অনুষ্ঠিত হয় এ প্রতিযোগিতার ফাইনাল। ফাইনালে তাদের প্রতিদ্বন্দ্বী ছিল যুক্তরাষ্ট্রের প্রিন্সটন ইউনিভার্সিটি, ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিঙ্গাপুর এবং অ্যাটেনিয়ো দে ম্যানিলা ইউনিভার্সিটি। প্রতিযোগিতার ফাইনালে ‘ব্র্যাক এ’ এর ব্যানারে বিতর্ক করেন সাজিদ আসবাত খন্দকার এবং সৌরদীপ পাল। বিতর্কের সবচেয়ে বড় এ প্রতিযোগিতার ফাইনালে এবারই প্রথমবারের মতো জায়গা করে নিলো যৌথভাবে বাংলাদেশ ও দক্ষিণ এশিয়ার কোনো দল। এটি বাংলাদেশি বিতার্কিকদের জন্য এক অনন্য ও ঐতিহাসিক অর্জন।

এ প্রতিযোগিতার ফাইনালে কোনো বাংলাদেশি দলের অংশগ্রহণ এবারই প্রথম। আর প্রথম অংশগ্রহণেই এ দুই বিতার্কিক এনে দিলেন অবিস্মরণীয় সাফল্য। ৪০০ দলের এ প্রতিযোগিতার ফাইনালে ওঠার আগে তারা হারিয়েছেন হার্ভার্ড, অক্সফোর্ড, কেমব্রিজ, শিকাগো, স্ট্যানফোর্ডের মত বিশ্ববিদ্যালয়ের টিমগুলোকে। আর ফাইনালে তারা হারিয়েছেন প্রিন্সটন, ন্যাশনাল ইউনিভার্সিটি অফ সিংগাপুরের মত বিশ্ববিদ্যালয়কে।

দিনবদলবিডি/আরএজে

সর্বশেষ

পাঠকপ্রিয়