২০২১ সালে আয়ের চেয়ে ব্যয় বেশি বিএনপির

নিজস্ব প্রতিবেদক || দিনবদলবিডি.কম

প্রকাশিত: বিকাল ০৪:২৪, বৃহস্পতিবার, ২৮ জুলাই, ২০২২, ২৬ শ্রাবণ

আগের দুই বছরের মতো এবারও আয়ের চেয়ে ব্যয় বেশি হয়েছে দেশের অন্যতম প্রধান রাজনৈতিক দল বিএনপির। ২০২১ সালে দলটি ৮৪ লাখ ১২ হাজার ৪৪৪ টাকা আয়ের বিপরীতে ব্যয় করেছে এক কোটি ৯৮ লাখ ৪৭ হাজার ১৭১ টাকা। আয়ের চেয়ে ব্যয় বেশি হয়েছে এক কোটি ১৪ লাখ ৩৪ হাজার ৭২৭ টাকা। দলটি আগের ব্যাংক স্থিতি থেকে মিটিয়েছে অতিরিক্ত ব্যয়।

বৃহস্পতিবার দুপুরে আগারগাঁওস্থ নির্বাচন ভবনে বিএনপির যুগ্ম মহাসচিব রুহুল কবীর রিজভী নির্বাচন কমিশনে তাদের ২০২১ সালের আয়-ব্যয়ের হিসাব জমা দিয়েছে।

গণপ্রতিনিধিত্ব আদেশ অনুযায়ী প্রতি বছর ৩১ জুলাইয়ের মধ্যে পূর্ববর্তী ইংরেজি পঞ্জিকা বছরের হিসাব জমা দেওয়ার বাধ্যবাধকতা রয়েছে। অবশ্য কোনো দল চাইলে ইসিতে আবেদন করে এই সময় বাড়াতে পারে।

দলীয় সদস্যদের চাঁদা, নমিনেশন ফরম বিক্রি, অনুদান, ব্যাংকের সুদ হিসাব থেকে দলের আয় আসে। অফিস স্টাফদের বেতন, বোনাস, ইউটিলিটি বিল, ত্রাণ সহায়তা, আহত নেতা-কর্মীদের সহযোগিতাসহ বিভিন্ন খাতে ব্যয় হয়। আর ব্যাংকের দলীয় অ্যাকাউন্টের মূলধন থেকে ঘাটতি পূরণ করা হয়েছে।

বিএনপির গত কয়েকটি বছরের আয়-ব্যয়ের হিসাব পর্যালোচনা করে দেখা গেছে টানা তিন বছর তাদের আয়ের চেয়ে ব্যয় বেশি হয়েছে। দলটি ২০২০ সালে আয় করেছে ১ কোটি ২২ লাখ ৫৩ হাজার ১৪৯ টাকা। বিপরীতে ব্যয় হয় ১ কোটি ৭৪ লাখ ৫২ হাজার ৫১৩।

২০১৯ সালে বিএনপির আয় ছিল ৮৭ লাখ ৫২ হাজার ৭১০ টাকা। ব্যয় ছিল দুই কোটি ৬৬ লাখ ৮৬ হাজার ১৩৭ টাকা। আয়ের চেয়ে ব্যয় বেশি হয় এক কোটি ৭৯ লাখ ৩৩ হাজার ৪২৭ টাকা।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের বছর ২০১৮ সালে দলটির ব্যয়ের চেয়ে আয় বেশি ছিল। ২০১৮ সালে তারা নয় কোটি ৮৬ লাখ ৫৬ হাজার ৩৮০ টাকা আয় করে। ওই বছর ব্যয় হয়েছিল তিন কোটি ৭৩ লাখ ২৯ হাজার ১৪৩ টাকা। তখন দলের অ্যাকাউন্টে ছয় কোটি ১৩ লাখ ২৭ হাজার ২৩৭ টাকা অতিরিক্ত ছিল।

২০১৭ সালে দলটির আয় ছিল ৯ কোটি ৪৬ লাখ ২৪ হাজার ৯০২ টাকা এবং ব্যয় ছিল ৪ কোটি ১৯ লাখ ৪১ হাজার ৯৫৪ টাকা।

২০১৬ সালে দলটির আয় হয়েছিল ৪ কোটি ১৩ লাখ ৬৮ হাজার ৭৩০ টাকা এবং ব্যয় হয়েছিল তিন কোটি ৯৯ লাখ ৬৩ হাজার ৭৫২ টাকা।

২০১৫ সালে বিএনপির আয় ছিল ১ কোটি ৭৩ লাখ তিন হাজার ৩৬৫ টাকা এবং ব্যয় ছিল ১ কোটি ৮৭ লাখ ২৯ হাজার ৬৪৯ টাকা।

২০১৪ সালে আয় ছিল দুই কোটি ৮৭ লাখ ৪৮ হাজার ৫৭৪ টাকা এবং ব্যয় ছিল ৩ কোটি ৫৩ লাখ তিন হাজার টাকা।

২০১৩ সালে দলটির আয় ছিল ২ কোটি ২৭ লাখ ২৫ হাজার ৩২৬ টাকা এবং ব্যয় ছিল ৭৬ লাখ পাঁচ হাজার ৭৬২ টাকা।

দিনবদলবিডি/এমআর

সর্বশেষ

পাঠকপ্রিয়