সারাদেশে বৃষ্টির পূর্বাভাস

দিনবদলবিডি ডেস্ক || দিনবদলবিডি.কম

প্রকাশিত: সকাল ১০:৩৯, শনিবার, ১৩ আগস্ট, ২০২২, ১০ আশ্বিন
সারাদেশে বৃষ্টির পূর্বাভাস

ফাইল ছবি

কয়েক দিন ধরে দক্ষিণাঞ্চলসহ দেশের বিভিন্ন এলাকায় বৃষ্টি ঝরছে। কিন্তু ঢাকায় বৃষ্টির দেখা নেই। শুক্রবার ঢাকার আকাশে ছিল বিক্ষিপ্ত মেঘের আনাগোনা এবং একই সঙ্গে ভ্যাপসা গরম।

আবহাওয়া অধিদপ্তর বলছে, আগামী কয়েক দিন ঢাকাসহ সারাদেশে মাঝারি ও ভারি বৃষ্টিপাত হতে পারে।

তারা জানিয়েছে, বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপটি ভারতের ওড়িশা উপকূল অতিক্রম করে পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে লঘুচাপে রূপ নিয়েছে। ফলে এটি আরও দুর্বল হয়ে পড়েছে। পূর্ণিমা ও নিম্নচাপের প্রভাবে উপকূল প্লাবিত হলেও আজ শনিবার থেকে স্বাভাবিক হতে শুরু করবে। এখন মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয়। ফলে দেশের বিভিন্ন স্থানে মাঝারি বা ভারি বৃষ্টিপাত হবে। ঢাকা ও এর আশপাশের এলাকায় কয়েকদিন থেমে থেমে বৃষ্টি হতে পারে।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, মৌসুমি বায়ু বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের দক্ষিণাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ুর একটি অংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত।

আবহাওয়াবিদ হাফিজুর রহমান জানান, দেশের ইতিহাসে যে কোনো বছরের জুলাই মাসের তুলনায় চলতি বছরের জুলাই মাসে ৫৭ শতাংশ বৃষ্টি কম হয়েছে, যা রেকর্ড। মৌসুমি বায়ুর অক্ষ বেশিরভাগ সময় দক্ষিণে অবস্থান করাই বৃষ্টিপাত কম হওয়ার কারণ।

তিনি বলেন, উত্তর বঙ্গোপসাগরে আরেকটি লঘুচাপ তৈরি হওয়ার আশঙ্কা রয়েছে। লঘুচাপ তৈরি হলে তার গতিপথের ওপর নির্ভর করবে বৃষ্টিপাত বাড়বে কিনা।

দিনবদলবিডি/এমআর

সর্বশেষ

পাঠকপ্রিয়