র‌্যাঙ্কিংয়ে পেছালেন সাকিব, খালেদ-শান্তর উন্নতি

দিনবদলবিডি ডেস্ক || দিনবদলবিডি.কম

প্রকাশিত: বিকাল ০৪:১৮, বুধবার, ২৯ জুন, ২০২২, ৩০ শ্রাবণ

আহামরি কিছু করতে না পারলেও ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে নাজমুল হোসেন শান্ত ও নুরুল হাসান সোহানের। ব্যাট-বলে একদম নিষ্প্রভ থাকায় অলরাউন্ডারদের তালিকায় অবনতি হয়েছে সাকিব আল হাসানের।

ক্যারিবিয়ানদের বিপক্ষে প্রথম টেস্টে ম্যাচে পাঁচ উইকেট নিয়েছিলেন খালেদ। দ্বিতীয় টেস্টে নিজেকে মেলে ধরেন তিনি আরো দুর্দান্তভাবে। ১০৬ রান দিয়ে নেন ইনিংসে পাঁচ উইকেট। টেস্টে বাংলাদেশের ষষ্ঠ পেসার হিসেবে এই কীর্তি গড়েন তিনি।

আইসিসির বুধবার প্রকাশিত র‍্যাঙ্কিংয়ের সাপ্তাহিক হালনাগাদে ৯ ধাপ এগিয়ে খালেদ এখন ৮৮তম স্থানে। তিন উইকেট নেওয়া মেহেদী হাসান মিরাজ এক ধাপ এগিয়ে আছেন ৩০তম স্থানে। উইকেটশূন্য থাকা সাকিব এক ধাপ পিছিয়ে ২৯ নম্বরে।

বোলারদের র‍্যাঙ্কিংয়ের বাংলাদেশের সেরা অবস্থান তাইজুল ইসলামের, ২৭তম।

১০ উইকেটে হেরে যাওয়া ম্যাচে দুই ইনিংসে ২৬ ও ৪২ রান করেন শান্ত। ব্যাটসম্যানদের তালিকায় ১১ ধাপ এগিয়ে বাঁহাতি এই ব্যাটসম্যানের অবস্থান ৮৮তম। দ্বিতীয় ইনিংসে ৫০ বলে ৬০ রানের ইনিংস খেলে অপরাজিত থাকা সোহানের অগ্রগতি ১৪ ধাপ, আছেন ৮৪ নম্বরে।

ব্যাটিংয়ে বাংলাদেশের সেরা অবস্থান আগের মতোই লিটন দাসের। প্রথম ইনিংসে ফিফটি করলেও এক ধাপ নিচে নেমে তিনি এখন ত্রয়োদশ স্থানে। এই সফর থেকে ছুটি পাওয়া মুশফিকুর রহিম এক ধাপ নেমে আছেন এখন ১৮ নম্বরে।

সেন্ট লুসিয়ায় প্রথমে ভালো শুরু পেলেও দ্বিতীয় ইনিংসে ব্যর্থ ছিলেন তামিম ইকবাল। তাতে এক ধাপ নিচে নেমে ৩৮তম স্থানে আছেন তিনি। সাকিবের অবনতি ৬ ধাপ, আছেন তামিমের পরেই।

দিনবদলবিডি/এমআর

সর্বশেষ

পাঠকপ্রিয়