রাজধানীর আকাশে উড়ছে ড্রোন, খুঁজছে মশা

দিনবদলবিডি ডেস্ক || দিনবদলবিডি.কম

প্রকাশিত: সন্ধ্যা ০৬:৫২, শনিবার, ২ জুলাই, ২০২২, ২৮ শ্রাবণ
রাজধানীর আকাশে উড়ছে ড্রোন, খুঁজছে মশা

গুলশানের আকাশে ড্রোন। সংগৃহীত ছবি

গত বৃহস্পতিবার সকালে উত্তরার ৪ নম্বর সেক্টর থেকে এই কার্যক্রমের উদ্বোধন করেন ডিএনসিসির মেয়র আতিকুল ইসলাম। আজ শনিবারও রাজধানীর গুলশান-২ এর ৭৪ নম্বর রোডে দেখা মেলে ড্রোন দিয়ে মশা খোঁজার অভিযান।

৭৪ নম্বর রোডের ৫ নম্বর ভবনের ১৪ তলায় হেলিপ্যাড আছে। সেই হেলিপ্যাডে দাঁড়িয়েই গুলশানের আকাশে ড্রোন উড়ানো হয়। তখন আশপাশের ছাদগুলোতে খোঁজা হয় মশার উৎপত্তিস্থল। মশার উৎপত্তির অস্তিত্ব মিললেই খাতায় তা লিপিবদ্ধ করেন ডিএনসিসির এক সদস্য।

এডিস মশা নিধনে এই কার্যক্রম শুরু করে ডিএনসিসি সূত্র জানিয়েছে, এর মাধ্যমে কম সময়ে অধিক বাড়ি পরীক্ষার আওতায় আনা সম্ভব। এমনকি কোনো বাড়িতে মশার লার্ভা পাওয়া গেলে, দ্রুত ব্যবস্থা নেওয়াও সহজ হবে। ড্রোন উড়িয়ে ছাদে এভাবে মশা খোঁজার অভিযান নিয়মিতভাবে চলবে।

শনিবার ডিএনসিসির প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল মো. জোবায়দুর রহমান সংবাদমাধ্যমকে বলেন, আমাদের মশক নিধন কর্মীদের যদি বলি তোমরা ছাদে উঠে উঠে মশার উৎপত্তিস্থল চিহ্নিত করো, তাহলে তারা ২, ৪ বা সর্বোচ্চ ১০টি বাড়ি দেখবে। আবার অনেক বাড়িতে ঢুকতে দেয় না তাদের। কিন্তু একটি উঁচু ভবনে যখন আমরা উঠে ড্রোন দিয়ে দেখছি, তখন আশপাশের শত শত বাড়ি কিন্তু আমরা এক ঘণ্টার মধ্যে দেখে ফেলতে পারছি। এতে করে যেমন কাজ সহজ হয়েছে, তেমনি দ্রুততার সঙ্গে মশার উৎপত্তিস্থল ছাদও কিন্তু আমরা চিহ্নিত করে ফেলছি। সেই সঙ্গে তাৎক্ষণিক সেই ভবনে গিয়ে আমরা মশক নিধন কার্যক্রম পরিচালনা করতে পারছি। মূলত এই কারণেই আমরা মশক নিধন কর্যক্রম বেগবান করতেই আধুনিক প্রযুক্তির ড্রোন ব্যবহার করছি। 

দিনবদলবিডি/এইচএআর

সর্বশেষ

পাঠকপ্রিয়