যুদ্ধাপরাধে মৃত্যুদণ্ডপ্রাপ্ত রজব আলী গ্রেপ্তার

দিনবদলবিডি ডেস্ক || দিনবদলবিডি.কম

প্রকাশিত: সকাল ০৮:৫৪, রবিবার, ৩ জুলাই, ২০২২, ২৯ শ্রাবণ

আন্তর্জাতিক অপরাধ ট্রাইবুনালে মৃত্যুদণ্ডপ্রাপ্ত পলাতক আসামি কে এম আমিনুল হক ওরফে রজব আলীকে গ্রেপ্তার করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)।

রজব আলী মানবতাবিরোধী অপরাধের দণ্ড নিয়ে দীর্ঘদিন আত্মগোপনে ছিল বলে জানিয়েছেন র‌্যাবের কর্মকর্তারা।

শনিবার (২ জুলাই) দিবাগত রাতে রাজধানীর কলাবাগান থেকে তাকে গ্রেপ্তার করা হয়। বিষয়টি নিশ্চিত করেছেন র‌্যাব সদর দপ্তরের আইন ও গণমাধ্যম শাখার প্রধান কমান্ডার খন্দকার আল-মঈন।

তিনি জানিয়েছেন, এ বিষয়ে রবিবার (৩ জুলাই) সকালে রাজধানীর কারওয়ানবাজারে র‌্যাবের মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলনে বিস্তারিত জানানো হবে।

র‌্যাব জানায়, ১৯৭১ সালের মহান স্বাধীনতাযুদ্ধে রজব আলী হত্যা, ধর্ষণ, অগ্নিসংযোগ, লুটতরাজসহ নানা ধরনের মানবতাবিরোধী অপরাধ করেছিল। অপরাধ প্রমাণিত হওয়ায় তাকে মৃত্যুদণ্ড দেন ট্রাইব্যুনাল।

আন্তর্জাতিক ট্রাইব্যুনালের তদন্ত সংস্থার তথ্য অনুসারে, কিশোরগঞ্জের অষ্টগ্রাম থানার আলীনগর গ্রামের বাসিন্দা রজব আলী। তিনি ১৯৭০ সালে ভৈরব হাজী হাসমত আলী কলেজে একাদশ শ্রেণিতে পড়ার সময় ইসলামী ছাত্র সংঘের কলেজ শাখার সভাপতি হন।

মুক্তিযুদ্ধ শুরু হলে স্বাধীনতার বিপক্ষে অবস্থান নিয়ে ভৈরবে পাকিস্তানি সেনা ক্যাম্পে তিনি অস্ত্র প্রশিক্ষণ নেন এবং পরে এলাকায় ফিরে আল বদর বাহিনী গঠন করেন।

দিনবদলবিডি/আরএজে

সর্বশেষ

পাঠকপ্রিয়