বিশ্বের তৃতীয় ধনী আদানির এক দিনের আয় কত জানেন

দিনবদলবিডি ডেস্ক || দিনবদলবিডি.কম

প্রকাশিত: বিকাল ০৫:০৩, বৃহস্পতিবার, ২২ সেপ্টেম্বর, ২০২২, ১০ আশ্বিন

ভারতের আদানি গোষ্ঠীর চেয়ারম্যান গৌতম আদানি। তিনি এখন বিশ্বের তৃতীয় ধনী। গত এক বছরে তার সম্পদ দ্বিগুণের বেশি হয়েছে। গত এক বছর প্রতিদিন তার সম্পদ ১ হাজার ৬১২ কোটি রুপী বেড়েছে।

ভারতের ধনী ব্যক্তিদের সম্পদের হিসাব করা সংস্থা আইআইএফএল ওয়েলথ হুরুন ইন্ডিয়ার প্রতিবেদনের বরাত দিয়ে ইকোনমিক টাইমসের এক প্রতিবেদনে এমনটাই বলা হয়েছে।

২০২২ সালের হিসাবে আদানি গোষ্ঠীর কোম্পানিগুলোর শেয়ারের দাম বৃদ্ধির কারণে গৌতম আদানির সম্পদ ১১৬ শতাংশ বৃদ্ধি পেয়েছে। গত বছর তার সম্পত্তিতে অতিরিক্ত ৫ কোটি ৮৮ হাজার ৫০০ কোটি টাকা যুক্ত হয়েছে। আদানি গ্রুপের ৬০ বছর বয়সী চেয়ারম্যান গৌতম আদানি ১০ লাখ ৯৪ হাজার ৪০০ কোটি রুপির সম্পদ নিয়ে ভারতের ধোনী তালিকার শীর্ষস্থানে চলে এসেছেন। আর গত ৫ বছর গৌতম আদানির সম্পদ ১ হাজার ৪৪০ শতাংশ বেড়েছে।

আইআইএফএল ওয়েলথ হুরুন ইন্ডিয়ার প্রতিবেদনে বলা হয়েছে, আদানি গোষ্ঠীর সাতটি পাবলিকলি ট্রেড কোম্পানির সম্মিলিত বাজারমূল্য, গত কয়েক বছর উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে। গত পাঁচ বছরে গৌতম আদানি দ্বিতীয় স্থান থেকে ভারতের ধনী তালিকায় প্রথম স্থানে উঠে এসেছেন। গত পাঁচ বছরের তুলনা করলে কিছু ধনকুবেরের সংখ্যা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে এবং তাঁদের কোম্পানিগুলো অভূতপূর্ব গতিতে সম্পদ তৈরি করার ক্ষেত্রে এগিয়ে গেছে। গৌতম আদানি এবং তার ভাই তাঁদের মধ্যে সব থেকে বেশি উল্লেখযোগ্যভাবে র‌্যাঙ্কিংয়ে উঠে এসেছেন। গৌতম আদানি ২০১৮ সালের অষ্টম স্থান থেকে বর্তমানে ১ নম্বরে উঠে এসেছেন। অন্যদিকে তাঁর ভাই বিনোদ আদানি ৪৯তম স্থান থেকে উঠে এসেছেন ৬ নম্বরে।

দিনবদলবিডি/এমআর

সর্বশেষ

পাঠকপ্রিয়