বছরে ৪ হাজার বাংলাদেশি কৃষিশ্রমিক নেবে গ্রিস

দিনবদলবিডি ডেস্ক || দিনবদলবিডি.কম

প্রকাশিত: দুপুর ০১:১৩, শনিবার, ২৩ জুলাই, ২০২২, ২৯ শ্রাবণ
বছরে ৪ হাজার বাংলাদেশি কৃষিশ্রমিক নেবে গ্রিস

ফাইল ফটো

চলতি বছরের ফেব্রুয়ারি মাসে গ্রিসের অভিবাসন ও শরণার্থী বিষয়ক মন্ত্রী নটিস মিতেরাকিস ঢাকা সফরকালে বাংলাদেশের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদের সঙ্গে দ্বিপাক্ষিক একটি চুক্তি করেন। চুক্তিতে বলা হয়েছিল- বছরে নয় মাস কাজের চুক্তি ভিত্তিতে প্রতি বছর বাংলাদেশ থেকে ৪ হাজার কৃষি শ্রমিক নেন গ্রিক সরকার।

বছরের তিন মাস বাধ্যতামূলক নিজ দেশে কাটাতে হবে এবং প্রতি বছর নয় মাসের বৈধ কাজের অনুমতিসহ গ্রিক সরকারের বেতন-ভাতা অনুযায়ী পরবর্তী পাঁচ বছরের জন্য আবাসিক অনুমোদন দেন গ্রিক সরকার।

তারই ধারাবাহিকতায় ২১ জুলাই বৃহস্পতিবার গ্রিক সংসদীয় পদ্ধতিতে বিলটি উত্থাপন করা হয় এবং বৃহৎ সংখ্যাগরিষ্ঠতার সঙ্গে নেওয়া ডেমোক্রেটিয়া সরকারি দলের সব সংসদ সদস্যসহ সিরিজা ও কিনাল (পাসোক) দলের সম্মতি ও অনুমতিক্রমে প্রস্তাবটি অনুমোদন দেওয়া হয়।

চুক্তি অনুযায়ী পাঁচ বছর পর শ্রমিকদের বাংলাদেশে ফেরত যেতে হবে। যদি এই চুক্তি পরবর্তী কোনো গ্রিক সরকার আবারো অনুমোদন দেয়, তাহলে চুক্তি নবায়নের সুযোগ থাকবে বলে মনে করা হচ্ছে।

পাশকৃত বিলটি সরকারিভাবে কার্যক্রম চালু হতে আরো কিছু সময় লাগতে পারে বলে জানিয়েছেন সংসদীয় মুখপাত্র।

এই চুক্তি সত্ত্বেও গ্রিসের বিভিন্ন ডিটেনশন সেন্টার থেকে পর্যায়ক্রমে অবৈধ পথে আসা বৈধ কাগজপত্রবিহীন প্রবাসী বাংলাদেশিদের দেশে ফেরত পাঠানো হচ্ছে এবং ফেরত পাঠানো কার্যক্রম চালু রেখেছে গ্রিক সরকার।

প্রথম চুক্তি অনুযায়ী পনেরো হাজার বাংলাদেশি কৃষি শ্রমিক নেবে গ্রিক সরকার।

গ্রিসের এ চুক্তি অনুমোদন বাংলাদেশ সরকার ও ইউরোপিয়ান ইউনিয়নের মধ্যে সফল বন্ধুত্বের মাঝে বাংলাদেশি নাগরিকদের জন্য একটি বড় বিজয় ও সম্মানসূচক বলে মন্তব্য করেন গ্রিক সংসদীয় কমিটির সদস্যরা।

দিনবদলবিডি/আরএজে

সর্বশেষ

পাঠকপ্রিয়